মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১৭ পূর্বাহ্ন

সোমবার ঢাকায় আসছেন ভুটানের রাজা, অংশ নেবেন ২৬ মার্চে

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ৫:৪৪ am

বাংলাদেশ সরকারের আমন্ত্রণে আগামীকাল সোমবার (২৫ মার্চ) চার দিনের সফরে ঢাকায় আসছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক। সফরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি সাভার স্মৃতিসৌধ যাবেন তিনি। এ ছাড়া রাজার এ সফরে কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি নবায়নের কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, আগামীকাল সকালে ঢাকায় আসবেন ভুটানের রাজা। বিমানবন্দরে ভুটানের রাজাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বিমানবন্দরে ওয়াংচুকে গার্ড অব অনার দেওয়া হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ১১ বছর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের অংশ নিয়েছিলেন ভুটানের রাজা। সরকারের আমন্ত্রণে এবারের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন। সফরকালে রাজা সাভার স্মৃতিসৌধ ও বঙ্গভবনে রাষ্ট্রপতির অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ভুটানের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। কুড়িগ্রাম সফরের কথাও রয়েছে রাজার।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ভুটানের রাজার সফরে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি নবায়ন হবে। বাংলাদেশে কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে বিনিয়োগের জন্য কুড়িগ্রামে ভুটানকে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাব দেওয়া হয়েছে। রাজার এই সফরে এই বিষয়ে একটি চূড়ান্ত চুক্তি সই হবে। এছাড়া ভুটানের একটি হাসপাতালে বার্ন ইউনিট করে দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ এবং আশা করা হচ্ছে— এ বিষয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্ত এই সফরে নেওয়া হবে।

মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা বলেন, ভুটানের রাজার সফরে বিদ্যুৎ, কৃষি, স্বাস্থ্য খাতসহ বিভিন্ন খাতে সহযোগিতা নিয়ে আলোচনা হবে। ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে চায় বাংলাদেশ। এ বিষয়টি গুরত্বের সঙ্গে আলোচনায় রাখতে চায় বাংলাদেশ।

প্রসঙ্গত, ১১ বছর আগে বাংলাদেশ সফর ছিল ভুটানের রাজার আনুষ্ঠানিক সফর। এরপর গত বছ‌রের ৯ জুলাই ভুটান থেকে ব্যাংকক যাওয়ার পথে ঢাকায় সংক্ষিপ্ত যাত্রাবিরতি করেন জিগমে খেসার নামগেল ওয়াংচুক। সে সময় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় এক ঘণ্টা অবস্থান করেন রাজা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD