বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন

সারাদেশে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের কর্মবিরতি শুরু

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২ অক্টোবর, ২০২৩ ৬:২২ am

আন্তঃক্যাডার বৈষম্য, পদোন্নতি, পদসৃজনে জটিলতা নিরসনসহ বিভিন্ন দাবিতে বিসিএস শিক্ষা ক্যাডারভুক্ত সারাদেশের সরকারি কলেজের শিক্ষকরা কর্মবিরতি পালন করছেন আজ।

সোমবার (২ অক্টোবর) সকাল ৯টা থেকে কর্মবিরতি শুরু করেন তারা। আজ বিকেল ৩টা পর্যন্ত তাদের কর্মসূচি চলবে।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সভাপতি অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী জাগো নিউজকে বলেন, আমরা সবাই নিজ নিজ দপ্তরে অবস্থান করছি। কিন্তু দাপ্তরিক কাজ করছি না। বিকেল ৩টা পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

এদিকে, আজকের কর্মবিরতির পর দাবি পূরণে সরকারের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া না হলে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিনদিন কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত কর্মকর্তারা।

গত ২৭ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা দেয় সরকারি কলেজ শিক্ষকদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। সমিতির পক্ষ থেকে ওইদিন ঝালকাঠি, নওগাঁ, কুড়িগ্রাম, দিনাজপুর, নরসিংদী, শরিয়তপুরসহ বেশ কয়েকটি জেলায় সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বিভিন্ন জেলা শাখার নেতারা সংবাদ সম্মেলনে পৃথকভাবে একই কর্মসূচি ঘোষণা করেন।

জানা গেছে, শিক্ষাক্যাডার কর্মকর্তারা বিভিন্ন সরকারি কলেজের কর্মরত। তাদের এন্ট্রিপদ প্রভাষক এবং পেশায় মূলত শিক্ষক হলেও তারা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি), শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, শিক্ষার বিভিন্ন আঞ্চলিক কার্যালয়সহ শিক্ষার বিভিন্ন দপ্তরে প্রশাসনিক দায়িত্বে আছেন। ফলে তাদের কর্মবিরতিতে শিক্ষা প্রশাসনে স্থবিরতা সৃষ্টির শঙ্কা আছে।

শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের দাবিগুলো হলো- প্রাপ্যতা সাপেক্ষে সব যোগ্য কর্মকর্তার পদোন্নতি, পদসৃষ্টি, স্কেল আপগ্রেডেশন, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা ও শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহার।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD