বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:০৭ পূর্বাহ্ন

সাদা রেকে বদলে যাচ্ছে ‘তিতুমীর এক্সপ্রেস’ ট্রেন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৪ মে, ২০২৪ ৫:২৭ am

রাজশাহী-চিলাহাটি-রাজশাহী রুটে চলাচল করা আন্তঃনগর তিতুমীর এক্সপ্রেস ট্রেনের রেক পরিবর্তন করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী পুরোনো রেক বদলে আগামী ৬ জুন থেকে তিতুমীর এক্সপ্রেস ট্রেন ইন্দোনেশিয়ান সাদা রঙের কোচের রেক নিয়ে চলাচল করবে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত গত ১৯ মে’র দপ্তরাদেশ থেকে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়েছে, যাত্রীবাহী কোচের ব্যবহার, রেক পরিবর্তন এবং পরিবর্তিত রেকের অবমুক্ত কোচ দিয়ে ট্রেন পরিচালার প্রস্তাব করা হয়েছে। সেই প্রস্তাব অনুযায়ী ইন্দোনেশিয়ান (সাদা) কোচ দিয়ে রাজশাহী-চিলাহাটি-রাজশাহী রুটে চলাচল করা ৭৩৩/৭৩৪ নম্বর আন্তঃনগর তিতুমীর এক্সপ্রেস ট্রেন নতুন মার্শালিংয়ে চলাচলের প্রশাসনিক অনুমোদন দেওয়া হলো। যা আগামী ৬ জুন (বৃহস্পতিবার) রাজশাহী থেকে ছেড়ে আসা ৭৩৩ নম্বর ট্রেনের মাধ্যমে কার্যকর হবে।

নতুন রেক কম্পোজিশন, মার্শালিং ও আসন সংখ্যা অনুযায়ী ট্রেনে ১২টি কোচ থাকবে। এরমধ্যে ২টি শোভন শ্রেণীর আসন যুক্ত ডাইনিং কারে (ডব্লিউইসিডিআর) ৫১টি করে ১০২টি, একটি শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কারে (ডব্লিউজেসি) ৪৮টি, একটি শোভন শ্রেণির আসনসহ পাওয়ার কারে (ডব্লিউইপিসি) ১৬টি, একটি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কোচে (ডব্লিউজেসিসি) ৮০টি, ৭টি শোভন চেয়ার কোচে (ডব্লিউইসি) ৯২টি করে মোট ৬৪৪টি আসন থাকবে। পুরো রেকে মোট আসন হবে ৮৯০টি। রাজশাহী স্টেশনে রেকের ‘ঠ’ প্রান্তে ইঞ্জিন সংযোজিত হবে। তবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ‘খ’ ও ‘গ’ কোচ দুটি চলাচল করবে না।

‌‘খ’ কোচ হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কার (ডব্লিউজেসি) এবং ‘গ’ কোচ হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কোচ (ডব্লিউজেসিসি)।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD