রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস শুরু

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ১ অক্টোবর, ২০২৩ ৪:৪৮ am

রোববার (১ অক্টোবর) থেকে দেশে শুরু হয়েছে অষ্টম (আন্তর্জাতিকভাবে ২০তম) সাইবার নিরাপত্তা সচেতনতা মাস। এ বছর এ কর্মসূচির প্রতিপাদ্য ‘আমাদের বিশ্বকে সুরক্ষিত করি’।

নিরাপদ ও সুরক্ষিত ডিজিটাল বিশ্ব গড়তে সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক জাতীয় কমিটির (এনসিসিএ) দিক নির্দেশনায় সারা দেশের বিভিন্ন সংগঠন প্রতিষ্ঠান এই কর্মসূচিতে যুক্ত হচ্ছে। বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও অক্টোবরকে ‘জাতীয় সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ ঘোষণা করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে এনসিসিএ।

মাসব্যাপী প্রচার হবে চারটি বিষয়- আইডিতে বহুস্তরের নিরাপত্তা-ব্যবস্থা, শক্তিশালী পাসওয়ার্ড, ফিশিং চেনার উপায় এবং নিয়মিত সফটওয়্যার হালনাগাদ। এগুলো মেনে চললে অনলাইনে ব্যবহারকারী নিজেই অনলাইনে নিজের নিরাপত্তা বলয় তৈরি করতে পারবেন। কর্মসূচিতে অংশগ্রহণের দিকনির্দেশনা পেতে www.cyberawarebd.com/join-cam এ ঠিকানায় বিনামূল্যে নিবন্ধন অব্যাহত থাকবে অক্টোবর মাসজুড়ে।

মোবাইল ফোন অপারেটর রবি এবং প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সফোস ও সাইবার প্যারাডাইজের পৃষ্ঠপোষকতায় সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর-২০২৩ এর কর্মসূচি বাস্তবায়ন হতে যাচ্ছে। এছাড়া, সহযোগী হিসেবে আছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিক্যাফ), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), নারী-শিশুদের অনলাইন সুরক্ষায় বিভিন্ন সংগঠনের প্লাটফর্ম ‘সাইবার সাপোর্ট ফর উইমেন অ্যান্ড চিলড্রেন (সিএসডব্লিউসি) এবং প্রযুক্তি পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরস ফোরাম (বিডিএসএএফ)।

সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক জাতীয় কমিটির (এনসিসিএ) আহ্বায়ক প্রযুক্তি বিশেষজ্ঞ ড. ইজাজুল হক ও সদস্য সচিব ব্যারিস্টার রাশনা ইমাম যৌথ বিবৃতিতে বলেন, মোবাইল ফোন থেকে শুরু করে ঘরে ব্যবহৃত ইন্টারনেট সংযুক্ত বিভিন্ন ডিভাইস আমাদের জীবনযাপনের সঙ্গে গভীরভাবে যুক্ত হয়েছে। প্রযুক্তির বিবর্তনের সঙ্গে সঙ্গে প্রযুক্তির নিরাপত্তা ভেঙে বাণিজ্যিক ও ব্যক্তিগত জীবনযাপন ব্যাহত করতে কঠিনভাবে লেগে আছে সাইবার দুর্বৃত্তরাও। অক্টোবর মাসের কর্মসূচির উদ্দেশ্য হলো সাইবারজগতের উদীয়মান চ্যালেঞ্জগুলোকে তুলে ধরা এবং সহজভাবে কার্যকরী পদক্ষেপের নির্দেশনা দেওয়া, যাতে করে ব্যবহারকারীরা নিজের এবং প্রিয়জনদের জন্য একটি নিরাপদ ও সুরক্ষিত ডিজিটাল বিশ্ব তৈরিতে সেটি অনুসরণ করতে পারে।

এবার তৃণমূল ছাড়াও কেন্দ্রীয় কর্মসূচির মধ্যে রয়েছে- মাসব্যাপী সারাদেশে এসএমএস ক্যাম্পেইন, সারাদেশ থেকে সামাজিক সংগঠকদের কর্মশালা, সাইবার সুরক্ষা বিষয়ক আলোচনা সভা, অক্টোবরের চার সপ্তাহে বিশিষ্টজনদের নিয়ে বিষয়ভিত্তিক ওয়েবিনার, স্যোশাল মিডিয়ায় ক্যাম্পেইন ইত্যাদি।

জাতীয় কমিটির আরেক সদস্য প্রকৌশলী মুশফিকুর রহমান বলেন, বিদেশি সফটওয়্যার ব্যবহারে তথ্য নিরাপত্তা ঝুঁকি থাকে। জাতীয় নিরাপত্তার স্বার্থে তথ্যপ্রযুক্তি খাতে দেশীয় উৎপাদিত সফটওয়্যার ব্যবহারের চর্চা বাড়াতে হবে। আর এটি নিশ্চিত করতে হলে প্রযুক্তিতে নিজেদের দক্ষ জনশক্তি তৈরি করা জরুরি। এতে দেশের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি প্রযুক্তি রপ্তানির মাধ্যমে বৈদেশিক আয়ও বাড়বে।

২০০৪ সাল থেকে আমেরিকা, ২০১১ থেকে নরওয়ে এবং ২০১২ থেকে ইউরোপসহ বিভিন্ন দেশ অক্টোবরকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করে আসছে। সাইবার দস্যুতা থেকে নাগরিকদের নিরাপদে থাকতে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি নেওয়া হয় এ মাসে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD