রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

সংকট নিরসনের সামর্থ্য আমাদের নেই : সিইসি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ১:০৫ pm

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, রাজনৈতিক যে সংকট রয়েছে সেগুলো সম্পর্কে আমাদের প্রত্যাশা সবসময় ইতিবাচক। কিন্তু সেই সংকটগুলো নিরসন করার সামর্থ্য আমাদের নেই।

শনিবার (৪ নভেম্বর) নির্বাচন ভবনে আয়োজিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে দ্বিতীয় ধাপের সংলাপ শেষে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আমরা আজকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা সভার আয়োজন করেছিলাম। এখন পর্যন্ত আমরা আসন্ন নির্বাচন সামনে রেখে যেসব প্রস্তুতি নিয়েছি সেসব প্রস্তুতি সম্পর্কে তাদের জানিয়েছি এবং তাদের মতামত নিয়েছি। আজকে মোট ২৬টি দল (৪৪টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল) আলোচনা সভায় অংশগ্রহণ করেছে।

সিইসি বলেন, কিছু কিছু দলের প্রতিনিধিরা বলেছেন যে, নির্বাচনের পরিবেশটি এখনো অনুকূল নয়, আমরা সেটা স্বীকার করেছি। আসলে পরিবেশটা অনুকূল-প্রতিকূল হওয়াটা আপেক্ষিক। রাজনৈতিক যে সংকট রয়েছে সেগুলো সম্পর্কে আমাদের প্রত্যাশা সবসময় ইতিবাচক। কিন্তু সেই সংকটগুলো নিরসন করার সামর্থ্য আমাদের নেই। আমরা তাদেরকে বলেছি আপনারা নিজেদের মধ্যে রাজনৈতিক সমস্যা সমাধানের চেষ্টা করতে পারতেন। আমাদের নির্বাচনের মধ্যে বিদেশিরা এসে অনেক পরামর্শ দিচ্ছে। কিন্তু আপনারা রাজনীতিবিদ হিসেবে দিতে পারছেন না। আপনারা তো রাজনৈতিক দলের নেতা হিসেবে এই দায়িত্বগুলো নিতে পারতেন। সংলাপ করে নিজেদের মধ্যে একটি অনুকূল পরিবেশ সৃষ্টি করতে পারতেন।

হাবিবুল আউয়াল বলেন, কেউ কেউ মনে করে যে, নির্বাচন কমিশন একাই একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করবে। কিন্তু নির্বাচন কমিশনের সামর্থ্য সীমিত। আমরা নির্বাচন আয়োজন করি কিন্তু নির্বাচন পরিচালনার যে দায়িত্ব সেটা হস্তান্তর করে দিতে হয়। তাদের ওপর আমাদের নজরদারি থাকে কিন্তু সবচেয়ে বেশি নজরদারি থাকতে হয় রাজনীতিবিদদের। আর সেটা হয় রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে। আমরা আশা করি যে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনটা যেন সবার সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে হয়। আমি এককভাবে সবকিছু ঠিক করে দেব তা নয়। যার যার দায়িত্ব থেকে তাদেরকেও স্ব-স্ব অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।

তিনি আরও বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আমাদের সময়টা খুব সীমিত। নির্বাচন আয়োজনের জন্য সময়টাও সংবিধানের নির্ধারণ করে দিয়েছেন। নির্দিষ্ট সময় আমাদের নির্বাচন করতে হবে। কেউ পছন্দ করুক আর না করুক আমরা আশা করি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিরসহ সকল দল অংশগ্রহণ করুক। এবং বিএনপির প্রতি আমাদের আহ্বান থাকবে আপনার নির্বাচনে আসুন নির্বাচনে অংশগ্রহণ করে সফল হোন সেই শুভকামনা আপনাদের প্রতি আমাদের থাকবে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD