বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

‘শিক্ষামূলক সংগঠন’ হিসেবে বেলারুশে নিবন্ধন নিলো ওয়াগনার

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ৬:৩৮ am

রাশিয়ান ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারকে বেলারুশে একটি ‘শিক্ষামূলক সংগঠন’ হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। এর আগে গত ৪ আগস্ট এই গ্রুপটি একটি লিমিটেড কোম্পানি হিসাবে নিবন্ধিত হয়েছিল।

বুধবার (১৬ আগস্ট) সংবাদমাধ্যমে প্রকাশিত বেশ কিছু রিপোর্টে এই তথ্য বের হয়ে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘শিক্ষামূলক সংগঠন’ হিসাবে বেলারুশের যেখানে তালিকাভুক্ত করা হয়েছে, সেই স্থানটিতে ওয়াগনার সৈন্যদের অবস্থান রয়েছে বলে মনে করা হয়। এর আগে গত জুন মাসে রাশিয়ায় নাটকীয় এক বিদ্রোহের অবসান ঘটাতে চুক্তির অংশ হিসাবে ভাড়াটে এই গোষ্ঠীর সদস্যদের বেলারুশে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছিল।

আর এরপর থেকে ওয়াগনার বাহিনীকে বেলারুশের রাজধানী মিনস্কের দক্ষিণে একটি ক্যাম্পে গিয়ে বেলারুশিয়ান সেনাদের প্রশিক্ষণ দিতে দেখা গেছে।

সিঙ্গেল স্টেট রেজিস্ট্রি অব কোম্পানিজ অ্যান্ড ইন্ডিভিজ্যুয়াল এন্টারপ্রেনারস অব বেলারুশ-এর তথ্য অনুসারে, বেলারুশের ওসিপোভিচি জেলার তসেল গ্রামে ‘শিক্ষামূলক কর্মকাণ্ডের’ জন্য নিবন্ধন সম্পন্ন করেছে ওয়াগনার গ্রুপ। রুশ ভাড়াটে এই গোষ্ঠীর নতুন ঘাঁটিও সেখানেই অবস্থিত।

মিডিয়া রিপোর্ট বলছে, কনকর্ড ম্যানেজমেন্ট অ্যান্ড কনসাল্টিং নামে একটি রিয়েল এস্টেট কোম্পানি গত মাসে একই ঠিকানায় নিবন্ধিত হয়েছিল। কনকর্ডের মালিকানার ১০০ শতাংশ একই নামের একটি রাশিয়ান কোম্পানির। আর সেটির মহাপরিচালক ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

গত মাসে তসেলের ওই ক্যাম্পের অবস্থান এবং সেখানে ওয়াগনার সৈন্যদের আগমনের বিষয়টি যাচাই করে দেখেছে বিবিসি। বেলারুশের ওই গ্রামে ওয়াগনার সৈন্যদের আগমনকে স্বাগত জানিয়েছিলেন প্রিগোজিন।

উল্লেখ্য, গত ২৪ জুন প্রিগোজিনের ভাড়াটে যোদ্ধারা রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-ডনের সামরিক কেন্দ্রগুলো দখল করে এবং রুশ সামরিক নেতৃত্বকে উপড়ে ফেলার লক্ষ্যে মস্কোর দিকে রওনা হয়। এমনকি তারা মস্কোর ২০০ কিলোমিটারের মধ্যেও পৌঁছে গিয়েছিল।

তবে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় পরে ওয়াগনার প্রধান তার বিদ্রোহের ইতি টানতে এবং বেলারুশে নির্বাসনে যেতে রাজি হন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD