শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৮ লাখ পরীক্ষার্থী

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪ ৬:১৮ am

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার (১৫ মার্চ) সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে চলে ১০টা পর্যন্ত। বিকেল সাড়ে ৩টায় শুরু হবে কলেজ পর্যায়ের পরীক্ষা। চলবে বিকেল ৪টা পর্যন্ত। দেশের আটটি বিভাগের ২৪টি জেলা শহরে দুই শিফটের এই পরীক্ষায় সাড়ে ১৮ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

এর আগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন পরিচালক (উপসচিব) মো. আবদুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে পরীক্ষার সময়সূচি জানানো হয়।

কয়েক বছর ধরে স্কুল ও কলেজ পর্যায়ের পরীক্ষা পৃথক পৃথক দিনে অনুষ্ঠিত হলেও এবারই প্রথম একই দিনে নিয়োগ পরীক্ষার সূচি ঠিক করেছে এনটিআরসিএ।

এনটিআরসিএর কর্মকর্তারা জানিয়েছেন, এসএসসি পরীক্ষা, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা, সিটি করপোরেশন ও উপজেলা নির্বাচনসহ নানা কারণে এবার একদিনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত বছরের ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এতে আবেদন করেছেন ১৮ লাখ ৬৫ হাজারের বেশি প্রার্থী।

প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের। এ ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১। ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে। তিনটি পর্যায়ে অর্থাৎ স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ ও কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে।

লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এ নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD