শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে দোহায় আব্বাস

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:৪৪ pm

অবরুদ্ধ গাজায় যুদ্ধবিরতি কার্যকর করতে আলোচনার জন্য রবিবার কাতারের রাজধানী দোহায় গেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

সেখানে তিনি কাতারের আমিরের সঙ্গে বন্দি বিনিময় এবং যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করেন। খবর ওয়াফা ও টাইমস অব ইসরায়েলের।

সোমবার সকালে মাহমুদ আব্বাস কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেন। তবে এ সময় হামাস নেতারা উপস্থিত ছিলেন কিনা তা জানা যায়নি।

কাতারে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত মুনির ঘান্নাম ভয়েজ অব পেলেস্টাইন রেডিওকে এ তথ্য জানিয়েছেন।

বৈঠকে ২৩ লাখ ফিলিস্তিনি অধ্যুষিত গাজায় আরো বেশি করে মানবিক ত্রাণ সহায়তা পাঠানোর অনুমতি দিতে ইসরায়েলের সঙ্গে একটি চুক্তির বিষয়েও আলোচনা হয়েছে।

গাজায় যুদ্ধবিরতি কার্যকরের জন্য ইসরায়েলের সঙ্গে সবচেয়ে বেশি যোগাযোগ রাখছে মধ্যপ্রচ্যের দেশ কাতার। এ ব্যাপারের কাতারকে সহযোগিতা করছে মিশর।

ইসরায়েল এবং হামাসের সঙ্গে এ ব্যাপারে নিবিড় যোগাযোগ রক্ষা করে চলছে কাতার ও মিশর।

এছাড়া, যুদ্ধবিরতি নিয়ে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া ও আরেক শীর্ষ নেতা খালেদ মিশেলের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে কাতার।

এদিকে, আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ফিলিস্তিনের দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরায়েলের বর্বর হামলায় নারী ও শিশুসহ শতাধিক নিরপরাধ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

এছাড়া ইসরায়েলি হামলায় আরো ২৩০ জন ফিলিস্তিনি গুরুতর আহত হয়েছেন। সোমবার (১২ ফেব্রুয়ারি) লেবাননের গণমাধ্যম আল-মায়াদিন টিভির বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস এ খবর দিয়েছে।

রবিবার মিশরের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় এই শহরের বেশ কয়েকটি স্থাপনায় ভয়াবহ হামলা চালিয়েছে। এরমধ্যে একটি বাড়িতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। এছাড়াও তারা গাজার বিখ্যাত আল-হুদা ও আল-রাহমা মসজিদে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে। সেখানে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিলেন।

প্রায় ১৫ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয় নেয়া রাফায় আগ্রাসন চালালে বন্দি বিনিময়ের আলোচনা থেকে সরে আসার হুশিয়ারি দিয়েছে হামাস।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD