শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র দলে বাংলাদেশের সাবেক কোচ ও নিউজিল্যান্ডের ক্রিকেটার

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ৭:৪১ am

প্রবল ঝড়ের মুখে বাংলাদেশকে স্বাগত জানিয়েছিল স্বাগতিক যুক্তরাষ্ট্র। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শেষবারের মত প্রস্তুতি নিতে টুর্নামেন্টটির সহ-আয়োজক আমেরিকার বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলার কথা বাংলাদেশের। তবে সিরিজের ম্যাচগুলো মাঠে গড়ানোর আগে প্রতিকূল আবহাওয়া বাগড়া দিয়েছে। সিরিজের ভেন্যু টেক্সাসের হিউস্টোনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স মাঠের বেশিরভাগ স্থাপনাই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। আশার খবর, এরই মধ্যে ম্যাচ আয়োজনের জন্য উপযোগী করা হয়েছে মাঠ।

আজ (মঙ্গলবার) বাংলাদেশ সময় রাত ৯ টায় প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। দু’দলের কাছে ঐতিহাসিক হতে যাচ্ছে ম্যাচটি। বাংলাদেশের টেস্ট–পূর্ব যুগে আইসিসি ট্রফিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে একাধিকবার দেখা হয়েছে। তবে দুই দলের অফিসিয়াল আন্তর্জাতিক ম্যাচ এবারই প্রথম। এ ছাড়া ২০০৬ সালে আন্তর্জাতিক অঙ্গনে প্রথম টি-টোয়েন্টি খেলার পর ইতোমধ্যে এই ফরম্যাটে ২০ টি দলের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। আসন্ন বিশ্বকাপের সহ-আয়োজক যুক্তরাষ্ট্র ২১ তম প্রতিপক্ষ হবে বাংলাদেশের।

অভিবাসী ক্রিকেটারদের নিয়ে দল সাজিয়েছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে ভারতীয় বংশোদ্ভূত খেলোয়াড়দের আধিপত্যই বেশি। এরমধ্যে একজনের নাম স্পটলাইটে রয়েছে। তিনি হলেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার কোরি অ্যান্ডারসন। কিউইদের হয়ে দুটি টি-টোয়েন্টি ও একটি ওয়ানডে বিশ্বকাপ খেলা এই অলরাউন্ডার নিজের দেশের ক্রিকেট থেকে অবসর নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

২০১৪ সালে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন অ্যান্ডারসন। ২০১৫ সালে অ্যান্ডারসনের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভেঙ্গে দেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। নিউজিল্যান্ডের জার্সি গায়ে বাংলাদেশের বিপক্ষেও খেলেছিলেন তিনি। পরবর্তীতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান অ্যান্ডারসন। গত মাসে যুক্তরাষ্ট্রের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। সাত বছর আগে মাউন্ট মাউঙ্গানুইতে বাংলাদেশের বিপক্ষে ৪১ বলে ২টি চার ও ১০টি ছক্কায় অপরাজিত ৯৪ রান করেছিলেন অ্যান্ডারসন। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও তার। পাশাপাশি ৭৫ বা তার বেশি রানের ইনিংসে এটি তৃতীয় সর্বোচ্চ স্ট্রাইক রেট।

এ ছাড়া ডান-হাতি পেসার আলি খানের চেয়ে অন্যরা খুব বেশি পরিচিত নয়। আইপিএল, পিএসএল এবং বিশ্বজুড়ে আরও কয়েকটি টি-টোয়েন্টি লিগ খেলেছেন তিনি। বিপিএলে খুলনা টাইটান্সের হয়ে খেলেছিলেন আলী খান। আলি খানের মতো আরও কিছু খেলোয়াড় আছেন, যারা বিশ্বের বেশ কিছু জনপ্রিয় টি-টোয়েন্টি লিগে খেলেছেন।

অন্যদিকে, বাংলাদেশের বিপক্ষে যুক্তরাষ্ট্র দলের সবচেয়ে বড় শক্তি কোচ স্টুয়ার্ট ল। কদিন আগেও যিনি ছিলেন বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্বে। তাঁর অধীনে যুবারা জিতেছে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ। তবে যুব বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর বাংলাদেশ ছেড়ে যুক্তরাষ্ট্রের জাতীয় দলে যোগ দিয়েছেন এই অস্ট্রেলিয়ান। এর আগে তিনি বাংলাদেশে ২০১১ সালে কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন। ছিলেন ২০১২ পর্যন্ত। ফলে টাইগারদের সম্পর্কেও ধারণা রাখেন সাবেক এই কোচ।

আসন্ন সিরিজ নিয়ে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের কোচ স্টুয়ার্ট ল। বর্তমানে দেশটির ক্রিকেটেই পুরো মনোযোগ আছে উল্লেখ করে তিনি সিরিজটি নিয়ে জানান, ‘এই সিরিজে আমাদের প্রত্যাশা বাস্তবসম্মত। আমরা জানি যে প্রতিটি বিভাগেই বাংলাদেশের দক্ষ ক্রিকেটার আছে। আমাদের লক্ষ্য যথাসম্ভব ভালো পারফর্ম করা এবং যদি ম্যাচ জয়ের মতো সুযোগ আসে, সেটি অবশ্যই লুফে নেওয়ার সাহসও আছে।’

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD