সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

মস্কোর কনসার্ট হলে হামলা : এ পর্যন্ত গ্রেপ্তার ১২

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ মার্চ, ২০২৪ ৭:২৮ am

৮ দিন আগে মস্কোর ক্রোকাস সিটি হলে বন্দুক হামলায় সংশ্লিষ্টতার অভিযোগে এ পর্যন্ত ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সর্বশেষ শুক্রবার গ্রেপ্তার করা হয়েছে নাজিরমাদ লুৎফুল্লোই নামের এক ব্যক্তিকে।

রুশ গোয়েন্দা ও আইনশৃঙ্খলা কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, নাজিরমাদ লুৎফুল্লোইসহ এ পর্যন্ত গ্রেপ্তার ১২ জনের সবাই তাজিকিস্তানের নাগরিক। রাশিয়ার প্রতিবেশী এই মধ্য এশীয় দেশটি এক সময় সোভিয়েত ইউনিয়নের অঙ্গরাজ্য ছিল।

গ্রেপ্তার ১২ জনের মধ্যে ৯ জনকে ‘প্রি ট্রায়াল ডিটেনশন’ বা বিচারপূর্ব কারাবাসের নির্দেশ দিয়েছেন মস্কোর এক আদালত। এই ৯ জনের মধ্যে নাজিরমাদও রয়েছেন। বাকি তিন জনের ভাগ্যে কী ঘটেছে— এখনও জানা যায়নি।

গত ২২ মার্চ শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রাসনোগরস্ক এলাকার ক্রোকাস সিটি হলে ব্যান্ড কনসার্ট ছিল। সেই কনসার্ট শুরু হওয়ার কয়েক মিনিট আগে সেখানে ভয়াবহ বন্দুক ও বোমা হামলা ঘটে। হামলায় নিহত হয়েছেন মোট ১৪৪ জন মানুষ।

হামলা ঘটার পর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ২ জনকে গ্রেপ্তার করে মস্কো পুলিশ। তারপর একে এক আরও ১০ জনকে গ্রেপ্তার করা হয়।

হামলার পর সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক ইসলামি জঙ্গি গোষ্ঠী আইএস। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংশয় প্রকাশ করে বলেছিলেন ইউক্রেন, পশ্চিমা বিশ্ব এবং আইএসের যোগসাজশে ঘটেছে এই হামলা।

এবং পুতিনের এই সংশয়ের সত্যতা অনেকাংশে প্রমাণিতও হয়েছে। রুশ তদন্ত কর্মকর্তারা এএফপিটকে জানিয়েছেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা স্বীকার করেছেন যে এই হামলার প্রস্তাব তাদের দিয়েছিল কিয়েভের উগ্র জাতীয়তাবাদীরা এবং এই ‘মিশনের’ জন্য ক্রিপ্টোর মাধ্যমে অর্থও দেওয়া হয়েছিল তাদেরকে।

তবে কিয়েভ এবং পশ্চিমা বিশ্ব এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের অভিযোগ, মস্কো এই হামলাকে নিজের ফায়দা হাসিলের জন্য ব্যবহার করছে।

সূত্র : এএফপি

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD