রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ০৭:০৯ অপরাহ্ন

ভূমিকম্পের আগে মরক্কোর আকাশে রহস্যময় আলো কিসের ইঙ্গিত?

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ৫:২৫ am

সম্প্রতি ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে। এতে ব্যাপক প্রাণহানি ও হতাহতের ঘটনা ঘটে। ঘটনার কয়েকদিন পর সামনে এলো এক নতুন তথ্য। ওই কম্পনের আগেই নাকি মরক্কোর আকাশে দেখা গিয়েছিল এক অদ্ভুত আলোর ঝলকানি। সেই আলোর মধ্যেই কি লুকিয়ে ছিল ভূমিকম্পের ইঙ্গিত?

দেশটিতে অবশ্য এই প্রথমবার নয়, আগেও অনেক জায়গায় ভূকম্পের ক্ষেত্রে এমন বিদ্যুতের ঝলক দেখা গিয়েছে। এর সঙ্গে কম্পনের কোনো সম্পর্ক আছে কি না, তা নিয়েও রয়েছে বিতর্ক। মরক্কোর ঘটনার পর ফের সামনে এসেছে সেই প্রশ্ন।

বিজ্ঞানীরা মনে করেন, এই ধরনের আলোর সঙ্গে ভূমিকম্পের সম্পর্ক যদি প্রমাণ করা যায়, তাহলে পূর্বাভাস দেওয়ার কাজ অনেক সহজ হয়ে যাবে।

ভূমিকম্পের আগে আলোর সম্ভাব্য কারণ সম্পর্কে একটি তত্ত্ব দ্বার করান ফ্রাইডম্যান ফ্রেউন্ড নামে নাসার এক প্রাক্তন বিজ্ঞানী। তিনি এ আলোর ব্যাখ্যায় বলেন, একটি বড় ভূমিকম্পের আগে টেকটোনিক চাপ তৈরি হয়ে এটি তাত্ক্ষণিকভাবে ভেঙে যায় এবং বিদ্যুৎ উৎপন্ন করে।

তবে এখনো পর্যন্ত কোনো গবেষণাতেই এই বিদ্যুৎ ঝলকের কোনো শতভাগ গ্রহণযোগ্য ব্যাখ্যা পাওয়া যায়নি। সাধারণত ভূমিকম্পের সময় বা তার আগে আলোর ঝলক দেখা যায়, তারপরে সাধারণত দেখা যায় না।

ইউনাইটেট স্টেট জিওলজিক্যাল সার্ভে এই ধরনের ঘটনাকে শিট লাইটিং বলে অভিহিত করে থাকে।

যেহেতু ভূকম্পনের কোনো পূর্বাভাস হয় না, তাই এই ধরনের গবেষণার ক্ষেত্রেও রীতিমতো সমস্যায় পড়তে হয় বিজ্ঞানীদের। মূলত সাধারণ মানুষের স্মৃতির ওপর ভরসা করেই গবেষণা করতে হয়। কেউ ক্যামেরা বা মোবাইলে ঘটনার মুহূর্তের ছবি বন্দি করে রাখলে, সেটাও খতিয়ে দেখা হয়। তাই এই আলোক-দ্যুতির সঙ্গে ভূমিকম্পের আদৌ কোনো সম্পর্ক আছে কি না, তা খুঁজে বের করা বেশ কঠিন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD