রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৪১ অপরাহ্ন

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪ মাসের মধ্যে সর্বনিম্ন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ৭:২৩ am

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত প্রায় চার মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে। শুক্রবার (২২ সেপ্টেম্বর) ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) প্রকাশিত তথ্য অনুসারে, ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ টানা দ্বিতীয় সপ্তাহে কমেছে এবং গত ১৫ সেপ্টেম্বর সপ্তাহ শেষে রিজার্ভ ৫৯৩ দশমিক ০৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ৮৬০ মিলিয়ন মার্কিন ডলার। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে টানা দ্বিতীয় সপ্তাহের মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পেয়েছে। আর এতে করে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভের বর্তমান মূল্য ৪ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থায় নেমে গেছে বলে উল্লেখ করা হচ্ছে।

মূলত বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাসের পেছনে গত বছর থেকে বৈশ্বিক উন্নয়নের কারণে সৃষ্ট চাপের মধ্যে ভারতীয় রুপিকে রক্ষা করার জন্য আরবিআইয়ের গৃহীত পদক্ষেপগুলোকে দায়ী করা হচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংক আরবিআই প্রকাশিত উইকলি স্ট্যাটিসটিকাল সাপ্লিমেন্ট অনুসারে, বৈদেশিক মুদ্রার রিজার্ভের একটি প্রধান উপাদান বৈদেশিক মুদ্রার সম্পদও ৫১১ মিলিয়ন ডলার হ্রাস পেয়ে ৫২৫ দশমিক ৯১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবর মাসে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড উচ্চতায় উঠেছিল। সেসময় দেশটির রিজার্ভ দাঁড়ায় ৬৪৫ বিলিয়ন বা ৬৪ হাজার ৫০০ কোটি ডলারে।

কিন্তু এরপর থেকে রুপির দরপতন ঠেকাতে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ডলার বিক্রি শুরু করে; ফলে রিজার্ভ কমতে শুরু করে। এছাড়া বৈশ্বিক নানা কারণেও ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD