বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:০৯ অপরাহ্ন




জন্মনিবন্ধন জটিলতায় ভর্তি অনিশ্চিত হাজারো শিক্ষার্থীর

আরব বাংলা টিভি রিপোর্ট
  • প্রকাশের সময়: বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১
  • ৩২৫ বার পড়া হয়েছে

বরিশাল নগরীতে মাধ্যমিক স্তরে হাজারো শিক্ষার্থীর ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে। আজ অনলাইনে ভর্তির আবেদনের শেষ সময়। এই সময়ের মধ্যে সিটি করপোরেশন থেকে জন্মনিবন্ধন সনদ না পাওয়ায় সৃষ্টি হয়েছে ভর্তির অনিশ্চয়তা। সার্ভার জটিলতায় চাহিদা অনুয়ায়ী জন্মনিবন্ধন দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছে সিটি করপোরেশন।

গত ১৬ নভেম্বর মাধ্যমিকে ভর্তির বিজ্ঞপ্তি জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর স্কুল থেকে কোনো ভর্তির ফরম বিক্রি করা হবে না। ভর্তির আবেদন শুধু অনলাইনে পাওয়া যাবে। ভর্তির আবেদনে সংশ্লিষ্ট শিক্ষার্থীর জন্মনিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। আবার শিক্ষার্থীদের জন্মনিবন্ধন পেতে হলে তাদের বাবা-মায়ের জন্মনিবন্ধনও বাধ্যতামূলক করেছে সিটি করপোরেশন। এ কারণে ভর্তি বিজ্ঞপ্তির পরপরই সিটি করপোরেশনের জন্মনিবন্ধন শাখায় জন্মনিবন্ধন আবেদনের হিড়িক পড়ে।

জন্মনিবন্ধন শাখার তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত ৩ হাজার আবেদন জমা পড়েছে। যার বেশিরভাগ স্কুলে ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের। কিন্তু সার্ভার জটিলতার কারণে যথাসময়ে আবেদনকারীদের জন্মনিবন্ধন দিতে পারছে না সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

ভুক্তভোগীরা জানান, আগে মা-বাবার জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়েই সিটি করপোরেশন থেকে যে কারও জন্মনিবন্ধন পাওয়া যেত। কিন্তু নতুন নিয়মে শিক্ষার্থীদের জন্মনিবন্ধন করাতে গেলে বাবা-মায়ের জন্মনিবন্ধন চাওয়া হয়। যাদের জন্ম ২০০১ সালের পর তাদের জন্মনিবন্ধনের জন্য বাবা-মায়ের জন্ম সনদ বাধ্যতামূলক করা হয়েছে। এ জন্য শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদেরও জন্মনিবন্ধন করার হিড়িক পড়েছে।

তারা আরও বলেন, সন্তানের ভর্তির জন্য জন্মনিবন্ধন করতে দিয়েছেন। কিন্তু সার্ভার সমস্যার কথা বলে তাদের জন্মনিবন্ধন সনদ দেওয়া হচ্ছে না। আজ বিকাল ৫টায় ভর্তি আবেদনের শেষ সময়। এই সময়ের মধ্যে জন্মনিবন্ধন না পাওয়া গেলে ভর্তির আবেদনই করতে পারবে না তাদের সন্তানরা।

বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক আহমেদ বলেন, সার্ভার সমস্যা সমাধানের সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। তবে ভর্তির আবেদনের শেষ সময়ের আগে উদ্ভূত সমস্যার সমাধান হয় কিনা সে বিষয়ে সন্দিহান তিনিও।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. সোহেল মারুফ বলেন, জন্মনিবন্ধন পেতে সমস্যার কথা তারা শুনেছেন। বিষয়টি নিয়ে মাউশির সঙ্গে কথা বলেছেন। কিন্তু মাউশি থেকে কোনো সাড়া মেলেনি। সরকার এ বিষয়ে উপযুক্ত সিদ্ধান্ত নেবে বলে প্রত্যাশা করেন তিনি।



আরো পড়ুন



আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  




© All rights reserved © ArabBanglaTV

Developer Design Host BD