বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন

ভয়াবহ, রেকর্ডভাঙা তাপপ্রবাহে পুড়ছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১০ জুলাই, ২০২৪ ৭:২০ am

গত কয়েক দিন ধরে ভয়াবহ তাপপ্রবাহে পুড়ছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলো। রোববার এসব অঙ্গরাজ্যের বিভিন্ন অঞ্চলে সর্বনিম্ন ৪৮ ডিগ্রি থেকে সর্বোচ্চ ৫৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউিএস)।

টেক্সাস, ক্যালিফোর্নিয়া, নেভাডা, ওরিগনসহ পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এসব অঙ্গরাজ্যে বসবাস করেন অন্তত ১৬ কোটি ২০ লাখ মানুষ। এই সংখ্যা দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।

মঙ্গলবার ন্যাশনাল ওয়েদার সার্ভিস চলমান এই তাপপ্রবাহকে ‘বিপজ্জনক’ উল্লেখ করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক পূর্বাভাসে বলেছে, ‘আমাদের কাছে থাকা তথ্য অনুসারে, আগামী রোববার পর্যন্ত তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা কম। এই দীর্ঘস্থায়ী ও রেকর্ডভাঙা তাপপ্রবাহ জনস্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। জনগণকে তাপ থেকে সুরক্ষা নিশ্চিতের জন্য সচেতন হওয়ার আহ্বান জানানো হচ্ছে।’

অসহনীয় গরমের কারণে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় থেকে টেক্সাসে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। গরমের কারণে বিদ্যুতের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় তা সামাল দিতে হিমসিম খাচ্ছে বিদ্যুৎ পরিষেবা সংস্থাগুলো। রাজ্যটির বিভিন্ন অঞ্চলে বর্তমানে বিদ্যুৎবিহীন রয়েছেন প্রায় ২০ লাখ মানুষ।

মঙ্গলবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসের বাসিন্দাদের জন্য উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘তীব্র গরম ও বিদ্যুৎ বিভ্রাটে নাভিশ্বাস উঠছে টেক্সাসের জনগণের। সেখানকার সার্বিক পরিস্থিতি খুবই উদ্বেগজনক।’

পশ্চিমাঞ্চলীয় রাজ্য নেভাডার প্রধান শহর লাসভেগাসে রোববার তাপমাত্রা উঠেছিল রেকর্ড ৪৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। শহরটির ইতিহাসে এর আগে কখনও তাপমাত্রার পারদ এত উঁচুতে চড়েনি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেথ ভ্যালি উপত্যকা বিশ্বের সবচেয়ে উষ্ণ স্থানগুলোর একটি। মঙ্গলবার ডেথভ্যালির তাপমাত্রা ছিল রেকর্ড ৫৩ ডিগ্রি সেলসিয়াস। একই দিন ওরিগন অঙ্গরাজ্যের রাজধানী সালেমে তাপমাত্রা উঠেছিল রেকর্ড ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

তাপপ্রবাহের জেরে হিটস্ট্রোক ও অন্যান্য গরমজনিত শারীরিক সমস্যায় নিয়ে পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যের হাসপাতালগুলোতে রোগীদের ভিড় বাড়ছে। ইতোমধ্যে হিটস্ট্রোকে কয়েক জনের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের প্রধান বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার জলবায়ু বিশেষজ্ঞ ড্যানিয়েল সোয়াইন এএফপিকে বলেন, ‘পশ্চিমাঞ্চলে বর্তমানে যে তাপপ্রবাহ চলছে, তা আমরা আমাদের জীবনে এর আগে দেখিনি, আমাদের বাবা-চাচা, এমনকি দাদারাও তাদের জীবনে দেখেননি। এটা ইতিহাসের রেকর্ডভাঙা তাপপ্রবাহ।’

সূত্র : এএফপি

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD