সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন

ব্রিকসের পরিধি বাড়াতে সম্মত ভারত, আসবে নতুন সদস্য নেওয়ার ঘোষণা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ৫:০৯ am

ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া এবং ব্রাজিলকে নিয়ে গঠিত বৈশ্বিক জোট ব্রিকসের পরিধি বাড়ানো হবে নাকি হবে না— এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিল ভারত। তবে ভারতীয় প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি চলমান ব্রিকস শীর্ষ সম্মেলন-২৩ এ বলেছেন, এই জোটের পরিধি বাড়ানোর ক্ষেত্রে নয়াদিল্লির পূর্ণ সমর্থন রয়েছে।

মঙ্গলবার ২২ আগস্ট থেকে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে শুরু হয় তিনদিনের এ শীর্ষ সম্মেলন। এতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ছাড়া বাকি চার দেশের সরকার প্রধানরা স্বশরীরে অংশ নেন।

বুধবার (২৩ আগস্ট) জোটের শীর্ষ নেতারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এরমধ্যে ছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ব্রিকসের পরিধি বাড়ানো এবং ডলারবিহীন লেনদেনের বিষয়টি।

আর পরিধি বাড়ানোর বিষয়টি নিয়ে কথা বলার সময় মোদি বলেছেন, ‘ব্রিকসের সদস্য বাড়ানোর বিষয়টিকে ভারত পূর্ণ সমর্থন করে। ঐক্যমতের ভিত্তিতে আমরা এ ব্যাপারে কাজ করার বিষয়টিকে স্বাগত জানাই।’

ব্রিকসের পরিধি বাড়াতে সবচেয়ে বেশি চেষ্টা চালাচ্ছে জোটটির সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং নতুন সদস্য অন্তর্ভুক্তির ব্যাপারে বলেছেন, ‘নিজেদের শক্তি ও জ্ঞান বাড়িয়ে বৈশ্বিক শাসনকে আরও ন্যায় ও ন্যায়সঙ্গত করতে আমাদের ব্রিকসের পরিধি বাড়ানোর প্রক্রিয়া ত্বরান্বিত করতে হবে।’

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জানিয়েছেন, নতুন সদস্য অন্তর্ভুক্তির বিষয়ে দ্রুতই ঘোষণা দেওয়া হবে। তিনি আরও জানিয়েছেন, এ ব্যাপারে সম্মেলনে উপযুক্ত সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে এ সম্মেলনের আগে জানা গিয়েছিল ভারত-ব্রাজিল ব্রিকসে নতুন সদস্য অন্তর্ভুক্তিতে রাজি নয়। তবে চীন এ ব্যাপারে শুরু থেকেই কাজ করে আসছে। চীন চায় জোটের পরিধি বাড়ুক এবং এটি অন্যান্য বৈশ্বিক জোটের সমান শক্তি অর্জন করুক। এতে করে লাভবান হবে বেইজিংই।

সূত্র: আল আরাবিয়া

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD