রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলাকে ‘অবাঞ্ছিত ঘোষণা’ ইসরায়েলের

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪ ১:০৫ pm

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভাকে অবাঞ্ছিত ঘোষণা করেছে দখলদার ইসরায়েল। গতকাল রোববার (১৮ ফেব্রুয়ারি) আফ্রিকান ইউনিয়নের সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট। সেখানে তিনি জানান, ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে। এছাড়া ইসরায়েলকে নাৎসি বাহিনীর প্রধান এডলট হিটলারের সঙ্গে তুলনা করেন তিনি।

ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট সাংবাদিকদের আরও বলেন, ইসরায়েল কোনো সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে না। তারা যুদ্ধ করছে গাজার নিরীহ নারী ও শিশুদের বিরুদ্ধে।

লুলার এমন মন্তব্যে ক্ষিপ্ত হয়ে ব্রাজিলিয়ান দূতকে ডেকে পাঠায় ইসরায়েল। এরপর দখলদার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ একটি বিবৃতি প্রকাশ করেন। এতে তিনি বলেছেন, “আমরা ভুলব না ক্ষমাও করব না। এটি একটি গুরুতর ইহুদি বিদ্বেষী হামলা। আমার এবং ইসরায়েলের মানুষের পক্ষ থেকে— প্রেসিডেন্ট লুলাকে বলুন, তিনি ইসরায়েলে অবাঞ্ছিত থাকবেন যতক্ষণ না নিজের বক্তব্য প্রত্যাহার করে না নিচ্ছেন।”

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় উপত্যকায় প্রায় পাঁচ মাস ধরে বর্বরতা চালানো দখলদার ইসরায়েলের কড়া সমালোচনা করে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট বলেন, “গাজায় যা হচ্ছে সেটি যুদ্ধ নয়, এটি একটি গণহত্যা। এটি সেনাদের বিরুদ্ধে সেনাদের যুদ্ধ নয়। এটি নারী ও শিশুদের বিরুদ্ধে অত্যাধুনিক সেনাবাহিনীর একটি যুদ্ধ।”

“গাজাবাসীর সঙ্গে যা হচ্ছে তা ইতিহাসে আর কখনো ঘটেনি। আসলে, ঘটেছে; যখন হিটলার ইহুদিদের হত্যার সিদ্ধান্ত নিয়েছিল।”

আফ্রিকান ইউনিয়নের সম্মেলনে অংশ নিতে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় গেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট। সেখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব মন্তব্য করেন তিনি। যা হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর তার সবচেয়ে কঠোর ইসরায়েল বিরোধী বক্তব্য।

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD