বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন

বিএনপির কত নেতাকর্মী গ্রেপ্তার, জানাল ডিএমপি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ১২:৫৯ pm

গত ২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত বিএনপির এক হাজার ৬৩৬ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি)।

মঙ্গলবার (৬ নভেম্বর) সন্ধ্যায় ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনসের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর বিএনপি মহাসমাবেশকে কেন্দ্র করে সহিংসতা, পরে হরতাল ও অবরোধে গাড়ি ভাঙচুরসহ অগ্নিসংযোগের ঘটনায় রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এসব নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারদের মধ্যে গত ২৮ অক্টোবর ৬৯৬ জন, ২৯ অক্টোবর ২৫৬ জন, ৩০ অক্টোবর ১৪১ জন, ১ নভেম্বর ৯৬ জন, ২ নভেম্বর ৬০ জন, ৩ নভেম্বর ৫৮ জন, ৪ নভেম্বর ৩৭ জন, ৫ নভেম্বর ৫২ জন এবং ৬ নভেম্বর ৮২ জনকে গ্রেপ্তার করা হয়।

এ ছাড়া একই সময়ে মোট ১১২টি মামলা হয়েছে। এর মধ্যে রমনা বিভাগে ১২টি, লালবাগে আটটি, মতিঝিলে ৩৫টি, ওয়ারিতে ১৬টি, তেজগাঁওয়ে ছয়টি, মিরপুরে ২০টি, গুলশানে ১১টি এবং উত্তরা বিভাগে মামলা হয়েছে চারটি।

উল্লেখ্য, সরকার পতনের এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে রাজধানীর কাকরাইল মোড়ে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষটি বিস্তৃত হয়ে বিএনপির সমাবেশের কাছে চলে আসে এবং একপর্যায়ে ফের সংঘর্ষ শুরু হয়। এ সময় ধাওয়া-পাল্টাধাওয়া হয় এবং পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে।

ভয়াবহ এই সংঘর্ষে একজন পুলিশ সদস্য ও একজন রাজনৈতিক কর্মী নিহত হয়েছেন। এ ছাড়া ৪১ জন পুলিশ সদস্য ও ২৮ জন সাংবাদিকসহ আরও অনেকে আহত হয়েছেন। পুলিশের হিসেবে, ৫৫টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে। বেশ কয়েকটি পুলিশ বক্স পোড়ানোর পাশাপাশি প্রধান বিচারপতির বাসভবনেও হামলা চালানো হয়।

এ ছাড়া বিএনপি-জামায়াতের দুই দফায় অবরোধে সারাদেশে ৫৩টি যানবাহনে আগুন দেওয়ার খবর পেয়েছে ফায়ার সার্ভিস। এরমধ্যে অধিকাংশই বাস।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD