রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

বাংলাদেশকে ১০ লাখ ডেঙ্গু টেস্টের কিট দেবে চীন: স্বাস্থ্যমন্ত্রী

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ১২:৫২ pm

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমরা চীন সরকার থেকে প্রায় ১০ লাখ ডেঙ্গু টেস্ট কিট পাবো। পাশাপাশি তারা বেশকিছু যন্ত্রপাতিও দেবে। এর মধ্যে ব্লাড সেপারেটর, ফ্রিজার, অটো হেমাটোলাইজার এবং ব্লাড ব্যাগ রয়েছে। এসব জিনিস আমাদের ডেঙ্গু চিকিৎসায় প্রয়োজন হয়।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চীন সরকারের দেওয়া ডেঙ্গু কিট হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। ডেঙ্গু চিকিৎসার জন্য আলাদা বেড রয়েছে। আইভি ফ্লুইড বা স্যালাইনের কোনো অভাব নেই। ডেঙ্গু এখনো আছে। প্রতিদিন প্রায় ১০ জন ডেঙ্গুতে মারা যাচ্ছেন। আর দুই হাজারের বেশি লোক প্রতিদিন ডেঙ্গু আক্রান্ত হচ্ছেন।

তিনি বলেন, ঢাকার বাইরে এখন ডেঙ্গু সংক্রমণ এবং মৃত্যুর হার বেশি। ঢাকায় সংক্রমণের হার কমে আসছে, কিন্তু মৃত্যু হচ্ছে। এর কারণ হচ্ছে ক্রিটিকাল কেসগুলো (মুমূর্ষু রোগী) ঢাকায় নিয়ে আসার চেষ্টা করা হয়। লম্বা সময় জার্নি করে আসার কারণে অনেক সময় রোগী সক সিনড্রোমে চলে যান। ফ্লুইডের অভাবেও মারা যান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নারীদের সংক্রমণ কম হলেও মৃত্যুর হার বেশি। অনেক সময় তারা চিকিৎসা নিতে দেরি করেন। তাই তাদের আরো বেশি সজাগ হওয়া প্রয়োজন।

তিনি বলেন, আমাদের মশা কমাতে হবে। মশার ওষুধ স্প্রে করতে হবে। নিজের আঙ্গিনা, ঘরের ভেতর নিজেদেরই ওষুধ স্প্রে করতে হবে। এর বাইরে ডোবা-নালায় স্প্রে করবে সিটি কর্পোরেশন এবং পৌরসভা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD