সোমবার, ২০ মে ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কোনো কোর্ট মার্শাল হয়নি’

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ৪:২৮ pm

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, ‘বাংলাদেশের স্বাধীনতা আর বঙ্গবন্ধু সমার্থক শব্দ। তবে দুঃখের বিষয়, আওয়ামী লীগ ১৫ বছর রাষ্ট্র ক্ষমতায় থাকার পরও বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের একটি সুষ্ঠু তদন্ত কমিটি তৈরি হচ্ছে না। ইতিহাসের নগ্ন সত্য হচ্ছে, এ হত্যাকাণ্ডের কোনো কোর্ট মার্শাল হয়নি। ১৯৭৫ সালের ১৬ আগস্ট বাংলাদেশ অবজারভার পত্রিকায় ছাপা হয়েছিল যে, ‘শেখ মুজিবের হত্যাকাণ্ডের প্রয়োজন ছিল।’

মঙ্গলবার (১৫ আগস্ট) ডেসকোর ট্রেনিং ভবনে ডেসকো কর্তৃক শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন। তার নেতৃত্বে আন্দোলন ও সংগ্রামে দেশের সর্বস্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে জাতির পিতা মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার যে স্বপ্ন দেখেছিলেন, তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ শতভাগ বিদ্যুতায়িত হয়েছে।’ তিনি কর্মকর্তা-কর্মচারীদের বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ডেসকোকে শতভাগ গ্রাহকবান্ধব হিসেবে গড়ে তোলার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার কর্মজীবনের ওপর ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এর আগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে ডেসকোর প্রধান কার্যালয়ে ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলীর নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর ডেসকোর মুজিব কর্নারে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়া বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমানের নেতৃত্বে ডেসকোর কর্মকর্তারা ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD