বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪৭ অপরাহ্ন




পীরগঞ্জে সারের দাবিতে কৃষকদের মহাসড়ক অবরোধ

আরব বাংলা টিভি রিপোর্ট
  • প্রকাশের সময়: শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৫ বার পড়া হয়েছে

রংপুরে পীরগঞ্জে ইউরিয়া সারের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শত শত কৃষক।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে রংপুর -ঢাকা মহাসড়কের পীরগঞ্জ বাজারে এ বিক্ষোভ করেন তারা। এতে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিষয়টি নিশ্চিত করে পীরগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার কামরুজ্জামান বলেন, সারের জন্য কৃষকরা সড়ক অবরোধ করছেন।

আমরা সড়ক ক্লিয়ার করার চেষ্টা করছি।
কৃষকদের অভিযোগ, ধানের জমিতে সার দেওয়ার সময় হলেও তারা চাহিদামতো সার পাচ্ছেন না। সার কিনতে গেলে ডিলাররা বলেন, সার নেই। এমন পরিস্থিতিতে ধানের আবাদ নিয়ে শঙ্কায় পড়েছেন তারা। এতে বাধ্য হয়ে ইউরিয়া সারের দাবিতে বিক্ষোভে নেমেছেন তারা।

রামনাথপুরের এক কৃষক ব‌লেন, ধানের গাছ বড় হয়ে যাচ্ছে, কিন্তু ইউরিয়া সার দিতে পারছি না। সার না দিলে আবাদ হবে না। এমনিতে এবার অনেক খরচ বাড়ছে। সময়মতো সার না দিলে সব টাকা শেষ হবে।

আবাদের কিছু হবে না।
‘আমরা সার কিনতে গেলে দোকানিরা বলে সার নাই। দুই-আড়াই হাজার টাকায়ও বস্তা পাওয়া যাচ্ছে না। জমিতে সার না দিলে ধান কেমন করে হবে, এত কষ্ট করি ধান লাগাইছি, সে ধান চোখের সামনে নষ্ট হবে তা আমাদের সহ্য হবে না বলেন এক কৃষক।

হারুন নামের আরেক কৃষক বলেন, বৃষ্টি নাই। স্যালো মেশিন দিয়ে পানি দিতেছি, সেখানে অনেক খরচ। কিন্তু ইউরিয়া সার দিতে না পারলে ধানের গাছ হলুদ হয়ে গেছে। বাজার ঘুরে কোথাও সার পাচ্ছি না। এজন্য আজ রাস্তাত নামছি।

স্থানীয় মাহমুদ বলেন, মূলত কৃষি বিভাগের তদারকির অভাবে পীরগঞ্জে ইউরিয়া সার সংকট। পর্যাপ্ত সার মজুত আছে, এমন কথা মুখে বললেও কৃষকরা সার পাচ্ছে না। এজন্য ক্ষুব্ধ হয়ে তারা রাস্তায় নামছে।

পীরগঞ্জ কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাদেকুজ্জামান বলেন, পীরগঞ্জে পর্যাপ্ত ইউরিয়া সার আছে। কোন সংকট নাই। তাহলে রাস্তায় কৃষক কেন সারের জন্য অবরোধ করল? জানতে চাইলে তিনি বলেন, কেউ মজুত করে সংকট সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে।



আরো পড়ুন



আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  




© All rights reserved © ArabBanglaTV

Developer Design Host BD