বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন

পাক সীমান্তে অবৈধ স্থাপনা তৈরি করছে আফগানিস্তান

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ১:৪৬ pm

প্রায় এক সপ্তাহ ধরে বন্ধ পাকিস্তান ও আফগানিস্তানের প্রধান সীমান্ত ক্রসিং তোরখাম। দুই দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যে গুলি বিনিময়ের পর সীমান্তটি বন্ধ করে দেওয়া হয়। এরপর থেকে সীমান্তের উভয় পাশে পণ্যবাহী শত শত ট্রাক আটকা পড়েছে। তবে সীমান্তটি পুনরায় চালু হয়নি।

যদিও এর মধ্যেই আফগানিস্তানের তালিবান সরকার একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিংয়ে ‘অবৈধ স্থাপনা’ নির্মাণ করছে বলে অভিযোগ করেছে ইসলামাবাদ।

আজ সোমবার (১১ সেপ্টেম্বর) এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগান বাহিনীর নির্বিচারে গুলি বর্ষণের ফলে দুই দেশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যপথ বন্ধ হয়ে গেছে। গত ০৬ সেপ্টেম্বর শান্তিপূর্ণ সমাধানের পরিবর্তে আফগান সেনারা পাকিস্তানি সামরিক চৌকি লক্ষ্য করে হামলা চালায়, তোরখাম সীমান্ত ক্রসিংয়ের অবকাঠামো ক্ষতিগ্রস্ত করে এবং দুই দেশের বেসামরিক নাগরিকদের জীবন ঝুঁকির মুখে ফেলে।

আল জাজিরা জানিয়েছে, তোরখাম সীমান্ত ক্রসিং পুনরায় চালু করা নিয়ে দুই দেশের আলোচনা ব্যর্থ হওয়ার একদিন পর এই বিবৃতি দিয়েছে পাকিস্তান।

যদিও গত শনিবার তালিবান সরকার অভিযোগ করে, একটি ‘পুরনো নিরাপত্তা চৌকি’ মেরামত করার সময় পাকিস্তানের নিরাপত্তা বাহিনী আফগান সেনাদের ওপর গুলি চালায়। তারা সীমান্ত চালু করার বিষয়ে ইসলামাবাদ বাধা সৃষ্টি ও বিলম্ব করছে বলে অভিযোগ করে।

তালিবান সরকারের বিবৃতিতে বলা হয়, ইসলামাবাদের এমন পদক্ষেপ আফগানিস্তানের বাণিজ্য এবং পাকিস্তানের জাতীয় অর্থনীতির জন্য ক্ষতিকারক, যা বর্তমান পরিস্থিতিতে রপ্তানির ওপর সবচেয়ে বেশি নির্ভরশীল। তবে পাকিস্তানের অভিযোগ, আফগান বাহিনী অবৈধভাবে একটি নতুন সীমান্ত চৌকি নির্মাণ করছে, যার ফলে গত সপ্তাহে নিরাপত্তা রক্ষীদের মধ্যে গুলি বিনিময় হয়েছিল। তালিবান জানিয়েছে, সেদিন গোলাগুলিতে তাদের দুই নিরাপত্তা রক্ষী নিহত হয়েছে।

উল্লেখ্য, পাকিস্তান বরাবরই আফগানিস্তানকে সশস্ত্র হামলাকারীদের গতিবিধি নিয়ন্ত্রণ করতে এবং তাদের ভূখণ্ডে প্রবেশে বাধা দেওয়ার আহ্বান জানিয়েছে। তবে আফগানিস্তান এই অভিযোগ অস্বীকার করেছে।

যদিও ২০২১ সালে তালিবান ক্ষমতায় আসার পর খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তান প্রদেশে সশস্ত্র হামলা বেড়ে যাওয়ার পর পাকিস্তানের এই অভিযোগ তোলে। আর এ ধরনের বেশিরভাগ হামলার দায় স্বীকার করে নিষিদ্ধ ঘোষিত পাকিস্তান তালিবান, যারা টিটিপি নামে পরিচিত। সংগঠনটি আদর্শগতভাবে আফগানিস্তানের তালিবানের সঙ্গে জোটবদ্ধ।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD