রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন

পাকিস্তানে ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ৫:২২ am

পাকিস্তানের আবহাওয়া দপ্তর ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। সংস্থাটি জানিয়েছে, দেশটিতে আগামী ৯ এপ্রিল মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে। ফলে ১০ এপ্রিল ঈদ উদযাপিত হবে।

পাক আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, ঈদের চাঁদের জন্ম হবে আগামী ৮ এপ্রিল রাত ১১টা ২১ মিনিটে। পরেরদিন চাঁদটির বয়স থাকবে ১৯ থেকে ২০ ঘণ্টা। ওইদিন সন্ধ্যার পর অন্তত ৫০ মিনিট চাঁদটি আকাশে থাকবে।

৯ এপ্রিল উত্তরাঞ্চল বাদে পাকিস্তানের সব অঞ্চলের আকাশ পরিষ্কার থাকবে।

পাকিস্তানে গত ১১ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়। এরপর ১২ মার্চ থেকে শুরু হয় সিয়াম-সাধনার মাস। ফলে যদি ৯ এপ্রিল রাতে শাওয়াল মাসের চাঁদ ওঠে তাহলে এবার দেশটিতে রোজা হবে ২৯টি।

একমাস সিয়াম পালন শেষে খুশির ঈদ পালন করেন বিশ্বের সব মানুষ। রমজানে কষ্ট করে রোজা রাখায় মহান আল্লাহ-তায়ালা তার বান্দাদের জন্য ঈদ দিয়েছেন। এদিন সবাই আনন্দের সঙ্গে পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে দিনটি কাটান।

রমজান হলো আরবি ক্যালেন্ডারের নবম মাস। যদিও ইংরেজি ক্যালেন্ডারের মতো আরবি মাসও ১২টি। কিন্তু চাঁদ ওঠার ওপর নির্ভর করে মাস নির্ধারণ হওয়ায় আরবি বছরগুলো ঘুরতে থাকে।

এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশগুলোতে ঈদ শুরু হয়েছে ১১ মার্চ থেকে। মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থা জানিয়েছে, এ বছর এই অঞ্চলে ১০ এপ্রিল ঈদ হতে পারে। অর্থাৎ সেখানে ৩০টি রোজা হবে। আর যদি এমনটি হয় তাহলে সৌদি ও পাকিস্তানে একইদিনে ঈদ হবে।

সূত্র: জিও টিভি

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD