রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৫৩ অপরাহ্ন

পল্লী বিদ্যুৎ সমিতি : বিচ্ছিন্ন লাইন দ্রুত ঠিক করার সুপারিশ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ৮:৪৬ am

প্রাকৃতিক দুর্যোগে পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হওয়ায় সেগুলো সনাক্ত করে দ্রুত পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে স্থায়ী কমিটি।

একাদশ জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে কমিটির মাননীয় সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপির সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। সভায় স্থায়ী কমিটির সদস্য মো. নূরুল ইসলাম তালুকদার এমপি, মোঃ আছলাম হোসেন সওদাগর এমপি, খালেদা খানম এমপি এবং নার্গিস রহমান এমপি অংশগ্রহণ করেন।

সভায় ৩৯তম ও ৪০তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং উক্ত বৈঠকদ্বয়ে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়।

মন্ত্রণালয় থেকে আমদানীকৃত জ্বালানি দ্রব্য বিক্রয় বা বিতরণ সিস্টেম অটোমেশনপূর্বক সঠিকভাবে পর্যবেক্ষণ করে কোনো অনিয়ম পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ গ্রহণ, ভূতাত্ত্বিক জরিপের কার্যক্রম চলমান রাখা এবং দেশের বিভিন্ন স্থানে স্থানীয়ভাবে কোয়ারিগুলো থেকে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করা ও প্রয়োজনে পাহারাদার নিয়োগ করাসহ আইন ও বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য স্থায়ী কমিটি সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-র আওতায় এলাকাসমূহে লোডশেডিং হ্রাসে গৃহীত পদক্ষেপ এবং দেশে কয়লা, তরল জ্বালানী ও প্রাকৃতিক গ্যাস নির্ভর নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্রসমূহের সর্বশেষ বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। দেশের বিভিন্ন এলাকায় বিদ্যুতের প্রকৃত চাহিদা নিরূপন করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য সুপারিশ করে স্থায়ী কমিটি।

পল্লী বিদ্যুৎ সমিতির সদস্যদের নিয়মিত প্রশিক্ষণ প্রদানসহ অবৈধ বিদ্যুৎ লাইন অতি জরুরি ভিত্তিতে বিছিন্নকরণেরও সুপারিশ করে স্থায়ী কমিটি।

মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি হতে উৎপাদনের নিমিত্ত সঠিক রূপরেখা প্রণয়ন এবং তা বাস্তবায়নে প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ ও দূরীকরণে করণীয় সম্পর্কিত বিষয়াদি পর্যালোচনা সংক্রান্ত স্থায়ী কমিটির দ্বিতীয় সাব-কমিটির রিপোর্ট বৈঠকে গৃহীত হয়।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ও অন্যান্য কর্মকর্তাগণ, অধীনস্থ সংস্থাসমূহের প্রধান এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD