রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:০৬ অপরাহ্ন

নেপাল ভ্রমণে বাংলাদেশিদের অবস্থান চতুর্থ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২ অক্টোবর, ২০২৩ ১১:৩৭ am

নেপালের সায়াংবোচে দাঁড়িয়ে মাউন্ট এভারেস্টের দৃশ্য উপভোগ করছেন পর্যটকরা। ছবিটি ২০০৯ সালের ৩ ডিসেম্বর তোলা
ভ্রমণ ও ছুটি কাটানোসহ নানা কারণে বাংলাদেশি পর্যটকদের কাছে হিমালয়কন্যা নেপাল বেশ জনপ্রিয় গন্তব্য। চলতি বছরের সেপ্টেম্বর মাসে আকাশপথে দেশটিতে ভ্রমণে গেছেন ৯১ হাজারেরও বেশি পর্যটক।

ওই এক মাসে বিশ্বের যেসব দেশ থেকে সবচেয়ে বেশি পর্যটক নেপালে ভ্রমণে গেছেন তাদের মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ। অবশ্য এই তালিকায় শীর্ষ দুই অবস্থানে রয়েছে ভারত ও চীন।

সোমবার (২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে নেপালি সংবাদমাধ্যম দ্য হিমালয়্যান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম নয় মাসে মোট ৬ লাখ ৯২ হাজার ৩৭২ জন বিদেশি পর্যটক নেপালে গেছেন। ২০২০ সালে এই সংখ্যা ছিল ২ লাখ ৩০ হাজার ৮৫ জন এবং ২০২১ সালে ছিল ১ লাখ ৫০ হাজার ৯৬২ জন।

নেপাল ট্যুরিজম বোর্ডের (এনটিবি) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুসারে, দক্ষিণ এশিয়ার এই দেশটিতে গত সেপ্টেম্বর মাসে আকাশপথে মোট ৯১ হাজার ১২ জন পর্যটক গেছেন। গত বছরের সেপ্টেম্বরের তুলনায় চলতি বছর এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

২০২২ সালের একই মাসে নেপালে গিয়েছিল ৫৮ হাজার ৩১৪ জন পর্যটক। আর ২০২১ সালের সেপ্টেম্বরে ৯ হাজার ৯০৭ জন এবং ২০২০ সালের সেপ্টেম্বরে এই সংখ্যা ছিল মাত্র ৫৮৪ জন। মূলত করোনা মহামারির পর নেপালের পর্যটনখাত বেশ ভালোভাবে ঘুরে দাঁড়িয়েছে।

নেপাল ট্যুরিজম বোর্ডের তথ্য অনুসারে, করোনা মহামারি শুরুর আগে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের তুলনায় গত মাসে নেপালে ভ্রমণ করেছেন ৯৮ দশমিক ২৮ শতাংশ পর্যটক। অর্থাৎ নেপালের পর্যটনখাত মহামারি-পূর্ব অবস্থায় ফিরতে চলেছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে নেপালে গিয়েছিলেন ৯২ হাজার ৬০৪ জন পর্যটক।

এনটিবি’র ডিরেক্টর মণি রাজ লামিছনের মতে, সেপ্টেম্বরে তাদের দেশে বিপুল সংখ্যক পর্যটকের ভ্রমণে আসা খুবই ইতিবাচক।

দ্য হিমালয়্যান টাইমস বলছে, গত সেপ্টেম্বরে নেপালে যাওয়া পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি পর্যটক গেছেন ভারত থেকে। এসময় মোট ২৮ হাজার ৬৯৪ জন ভারতীয় নাগরিক দক্ষিণ এশিয়ার এই দেশটিতে প্রবেশ করেছে।

এছাড়া চলতি বছর কোভিড বিধিনিষেধ শিথিল করার পরে নেপালের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী চীন এই তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। গত সেপ্টেম্বরে চীন থেকে নেপালে ঘুরতে গেছেন ৮ হাজার ১৭৪ জন। এছাড়া সেপ্টেম্বরে নেপালে ভ্রমণকারীদের তৃতীয় বৃহত্তম উৎস দেশ যুক্তরাষ্ট্র। এসময় ৭ হাজার ৩৬৪ জন আমেরিকান নাগরিক নেপালে ভ্রমণ করেছেন।

আর সেপ্টেম্বরে নেপাল সফরে বাংলাদেশ চতুর্থ অবস্থানে রয়েছে। হিমালয়কন্যা বলে পরিচিত এই দেশটিতে গত মাসে ভ্রমণ করেছেন ৩ হাজার ৭১৬ জন বাংলাদেশি পর্যটক।

লামিছনে নেপালের পর্যটনখাত সম্পর্কে আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘নেপালের পর্যটন শিল্প এই বছর আরও শক্তিশালী প্রত্যাবর্তন করতে পারে এবং বছরের শেষ নাগাদ মোট ১০ লাখ পর্যটককে স্বাগত জানিয়ে আমাদের লক্ষ্য অর্জন করতে পারি।’

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD