বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৪৪ অপরাহ্ন




নেপালে ভূমিকম্পের আঘাত, কাঁপল দিল্লিও

আরব বাংলা টিভি রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ২৬ বার পড়া হয়েছে

দক্ষিণ এশিয়ার দেশ নেপালে রিখটার স্কেলে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার বেলা ২টা ২৮ মিনিটের দিকে দেশটি কেঁপে উঠেছে। নেপালে আঘাত হানা এই ভূমিকম্পে কেঁপেছে ভারতের রাজধানী নয়াদিল্লিও।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) বলেছে, নেপালে যে ভূমিকম্প আঘাত হেনেছে তার মাত্রা ছিল ৫ দশমিক ৪।

অন্যদিকে, ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র (এনসিএস) বলেছে, মঙ্গলবার দুপুরে ৫ দশমিক ৮ মাত্রায় ভূমিকম্পে কেঁপেছে নেপাল। এর ফলে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে দিল্লি ও এর আশপাশের এলাকায়।

ইএমএসসি বলেছে, নেপালে আঘাত হানা ভূমিকম্পের উৎপত্তি হয়েছে দেশটির উত্তরপশ্চিমের জুলমা জেলায়। রাজধানী কাঠমান্ডু থেকে ৩০০ কিলোমিটারের বেশি দূরের জুলমা থেকে প্রায় ৬৩ কিলোমিটার দূরে ১০ কিলোমিটার ভূগর্ভে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

ভূমিকম্পে উভয় দেশে কোনও হতাহত হয়েছে কি-না তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি বলে জানিয়েছে রয়টার্স। তবে ভারতে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন।

তারা ভূমিকম্পের সময় মোবাইল ফোনে ধারণ করা বাসা-বাড়ির ফ্যান ও অন্যান্য বস্তুর কয়েক সেকেন্ড ধরে কেঁপে ওঠার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভারতের উত্তরাখণ্ড রাজ্যের পিথোরাগর এলাকা থেকে ১৪৮ কিলোমিটার পূর্বে নেপালের জুলমা জেলা।



আরো পড়ুন



আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  




© All rights reserved © ArabBanglaTV

Developer Design Host BD