শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন

নির্বাচন পর্যবেক্ষণে এখনও কোনো বিদেশি পর্যবেক্ষক আবেদন করে‌নি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ১১:২৬ am

বাংলা‌দে‌শের আগামী জাতীয় নির্বাচন‌ পর্যবেক্ষণে এখন পর্যন্ত কোনো বিদেশি পর্যবেক্ষক আবেদন ক‌রে‌নি ব‌লে জা‌নি‌য়ে‌ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সে‌হেলী সাবরীন।

বৃহস্প‌তিবার (১৭ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের সাপ্তা‌হিক ব্রিফিং‌য়ে এক প্রশ্নের জবা‌বে এ তথ্য জানান মুখপাত্র।

সে‌হেলী সাবরীন ব‌লেন, আসন্ন নির্বাচন পর্যবেক্ষণে এখন পর্যন্ত কোনো বিদেশি পর্যবেক্ষক অনুরোধ জানায়নি। তবে গত ৯-২৩ জুলাই ইউরোপীয় ইউনিয়নের একটি নির্বাচনী প্রাক-মূল্যায়ন প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে। আগামী অক্টোবর মাসে যুক্তরাষ্ট্র থেকে এ ধরনের একটি প্রতিনিধি দলের বাংলাদেশ সফর করার কথা রয়েছে।

মুখপাত্র ব‌লেন, আসন্ন নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষককে অনুমতি দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের প্রচলিত আইন ও নির্বাচন কমিশন জারি করা নির্বাচন পর্যবেক্ষণ সংক্রান্ত নীতিমালা অনুসরণ করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সংলাপ নিয়ে এক প্রশ্নের জবা‌বে সে‌হেলী সাবরীন ব‌লেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন ও বিকাশের লক্ষ্যে প্রতি বছর সেক্টরভিত্তিক বিভিন্ন সংলাপ আয়োজিত হয়ে থাকে। এই নিয়মিত প্রক্রিয়ার অংশ হিসেবে উভয় দেশের রাজধানীতে পর্যায়ক্রমে প্রতি বছর নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়ে আসছে। গত বছর ওয়াশিংটন ডিসিতে ৮ম যুক্তরাষ্ট্র-বাংলাদেশ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হওয়ায় এর ধারাবাহিকতায় সংলাপের নবম আসর এ বছর ঢাকায় অনুষ্ঠিত হবে বলে আমরা আশা করছি।

ইদানিংকালে ঢাকা-ওয়াশিংটন যেসব বৈঠক হচ্ছে সেগুলো কি নিয়‌মিত না বি‌শেষ- এমন প্রশ্নের জবা‌বে মুখপাত্র ব‌লেন, যেকোনো দ্বিপাক্ষিক সম্পর্কে বৈঠক বা আলোচনা একটি নিয়মিত বিষয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান। যুক্তরাষ্ট্র বর্তমানে বাংলাদেশের সর্ববৃহৎ একক রপ্তানি বাজার এবং বাংলাদেশে সর্বোচ্চ বিনিয়োগকারী দেশ। এছাড়াও রোহিঙ্গা মানবিক সহায়তার ক্ষেত্রেও তারা সর্বাগ্রে অবস্থান করছে।

ফলে একটি গতিশীল দ্বিপাক্ষিক সম্পর্কের অংশ হিসেবে ঢাকা-ওয়াশিংটনের মধ্যে নিয়মিতভাবে বিভিন্ন আলোচনা হয়ে থাকে। সাম্প্রতিক বৈঠক, সংলাপ কিংবা উভয় দেশের উচ্চ পর্যায়ের সফর এ নিয়মিত প্রক্রিয়ারই একটি অংশ, বলেন তিনি।
ভিন্নবার্তা ডটকম/এন

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD