শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:০৯ অপরাহ্ন

নির্বাচন পর্যবেক্ষক হতে আরো দেড় শতাধিক আবেদন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ৮:৪০ am

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন পেতে আরো দেড় শতাধিক বেসরকারি সংস্থা নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে। এরইমধ্যে ৬৬টি দেশীয় সংস্থাকে পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন। তবে অন্যবারের তুলনায় স্থানীয় পর্যবেক্ষক সংস্থা কম হওয়ায় নিবন্ধনের জন্য আবারো আবেদন আহ্বান করে নির্বাচন কমিশন। ২৪ সেপ্টেম্বর ছিল আবেদন জমা দেয়ার শেষ সময়।

এই প্রসঙ্গে নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক শরিফুল আলম গণমাধ্যমকে বলেন, এবার তারা ১৫০টির বেশি আবেদন পেয়েছেন। এখন পর্যন্ত সব আবেদন একসঙ্গে করে তালিকা করা হয়নি। আগামী সপ্তাহে এ–সংক্রান্ত কমিটি আবেদনগুলো যাচাই-বাছাইয়ের কাজ শুরু করবে।

এর আগে গত ১৮ জানুয়ারি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের জন্য প্রথমবারের মতো আবেদন আহ্বান করেছিল নির্বাচন কমিশন (ইসি)। সে সময় ২১০টি সংস্থা আবেদন করেছিল। এদের মধ্যে গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি সংস্থার তালিকা প্রকাশ করে সংস্থাটি। এবং তাদের বিরুদ্ধে দাবি-আপত্তি জানাতে গত ৩১ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয় ইসি। এতে দুইটি সংস্থার বিরুদ্ধে নাম নিয়ে আপত্তি আসে। এরফলে ৬৬টি সংস্থাকে নিবন্ধন দেয় কমিশন।

নির্বাচন পর্যবেক্ষকদের কাজ কী?
নির্বাচন পর্যবেক্ষকরা কোনো একটি নির্বাচন শেষে প্রতিবেদন দেন যে সেই নির্বাচনটি সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলো কিনা। অর্থাৎ একটি নির্বাচন গুণগতভাবে কতটা বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য হয়েছে, সেই বিষয়টি উঠে আসে নির্বাচন পর্যবেক্ষকদের প্রতিবেদনে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD