বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন

নাভালনির স্ত্রী ইউলিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১০ জুলাই, ২০২৪ ৬:৪৩ am

কারাগারে মারা যাওয়া রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন একটি রুশ আদালত। চরমপন্থার অভিযোগে মঙ্গলবার (৯ জুলাই) ইউলিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

বুধবার (১০ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউলিয়া নাভালনায়া রাশিয়ার বাইরে বসবাস করছেন। তার বিরুদ্ধে ‘একটি চরমপন্থি সংগঠনের যোগ দেয়ার অভিযোগ আনা হয়েছে। রুশ আদালত জানান, তদন্তকারীদের আবেদন আমলে নিয়ে ইউলিয়াকে গ্রেপ্তারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গ্রেপ্তারি পরোয়ানার নিন্দা জানিয়ে ইউলিয়া বলেন, ‘ভ্লাদিমির পুতিন একজন হত্যাকারী। তাকে জেলে যাওয়া উচিত।’

নিজের বিরুদ্ধে আনা অভিযোগও প্রত্যাখান করেছেন ইউলিয়া।

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজও রাশিয়ার পদক্ষেপের সমালোচনা করেছেন। তিনি এক্সে একটি পোস্টে গ্রেপ্তারের আদেশকে ‘স্বাধীনতা ও গণতন্ত্রের আকাঙ্ক্ষার বিরুদ্ধে পরোয়ানা’ বলে অভিহিত করেছেন।

পুতিনবিরোধী নেতা নাভালনির সংগঠনকে রাশিয়ায় চরমপন্থী সংগঠন হিসেবে দেখা হয়। সংগঠনটিকে রাশিয়ায় বেআইনি ঘোষণা করে ‘সন্ত্রাসী’ তালিকায় রাখা হয়েছে। ইউলিয়া তার প্রয়াত স্বামীর সংগঠনটিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করেছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে কারাবন্দী অবস্থায় মারা যান রাশিয়ায় বিরোধী দলের নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি৷ তিনি ২০২১ সাল থেকে কারাবন্দী ছিলেন। ২০২৩ সালের আগস্টে নাভালনিকে উগ্রপন্থায় উস্কানি, অর্থায়ন ও একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার অভিযোগে নতুন করে ১৯ বছরের জেল দেওয়া হয়েছিল। তাকে সাইবেরিয়ার একটি কারাগারে বন্দী রাখা হয়েছিল।

নাভালনির মৃত্যুর ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে পশ্চিমা নেতাদের এই অভিযোগ উড়িয়ে দেয় ক্রেমলিন। অন্যদিকে নাভালনির মৃত্যুকে দুঃখজনক বলে অভিহিত করেন পুতিন।

নাভালনির মৃত্যুর বিষয়টি নিয়ে ব্যাপক তদন্ত শুরু করে পশ্চিমা গোয়েন্দারা। প্রায় দুই মাসের তদন্ত শেষে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানায়, নাভালনিকে হত্যার সরাসরি নির্দেশ দেননি পুতিন। তবে কি কারণে বা কিভাবে নাভালনির মৃত্যু হয়েছে তাও উল্লেখ করা হয়নি।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD