বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন

দ্বিতীয় কোয়ার্টারে জিডিপি প্রবৃদ্ধি ৩.৭৮ শতাংশ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪ ১২:১৫ pm

পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে দ্বিতীয় কোয়ার্টারে মোট দেশজ উৎপাদনে প্রবৃদ্ধি (জিডিপি) হয়েছে ৩.৭৮ শতাংশ। চলতি ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের (অক্টোবর-ডিসেম্বর ২০২৩) ত্রৈমাসিক প্রবৃদ্ধির হিসেবে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এ তথ্য প্রকাশ করে।

বিবিএস জানায়, বর্তমানে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের ত্রৈমাসিক জিডিপির হিসাব প্রাক্কলন করা হয়েছে। প্রাক্কলিত হিসাব অনুযায়ী ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় কোয়াটারের জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৩.৭৮ শতাংশ। যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি ছিল ৭.০৮ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি ছিল ৯.৩০ শতাংশ।

সংস্থাটি জানায়, ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৪.৬৫ শতাংশ। যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের ছিল ৪.২২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারে ছিল ২.২০ শতাংশ।

শিল্প খাতের প্রবৃদ্ধি হয়েছে ৩.২৪ শতাংশ। যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের ছিল ১০ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারে ছিল ১৪.৫০ শতাংশ।

এছাড়া, ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের সেবা খাতের প্রবৃদ্ধি হয়েছে ৩.০৬ শতাংশ। যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারের ছিল ৬.৬২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৭.২৫ শতাংশ।

বিবিএস জানায়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়মিতভাবে জিডিপি প্রাক্কলন করে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবং পরবর্তী সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ মতে বিবিএস ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলনের কার্যক্রম গ্রহণ করে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বিবিএসও উৎপাদন পদ্ধতিতে কোয়ার্টারলি জিডিপি প্রাক্কলন করছে। তবে, বার্ষিক জিডিপি উৎপাদন ও ব্যয় পদ্ধতিতে প্রাক্কলন ও প্রকাশ করা হয়।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD