শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:১২ অপরাহ্ন

দেশে ফিরেই ইসরোতে গেলেন মোদি, করলেন চাঁদে অবতরণস্থলের নামকরণ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩ ৫:২৯ am

চন্দ্রযান-৩ এর সাফল্যে মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশে ফিরেই ইসরোতে যান তিনি। পরে অবতরণস্থলের নাম রেখেছেন ‘শিবশক্তি’।

শনিবার সকালে ইসরো পৌঁছে এ নামকরণ করেন দেশটির প্রধানমন্ত্রী। খবর- আনন্দবাজারের।

দুই দেশের সফর শেষ করে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে দেখা করতে শনিবার সকালে বেঙ্গালুরু পৌঁছান প্রধানমন্ত্রী। সকালে বিমানবন্দরের বাইরে সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন। মোদি বলেন, ‘জয় বিজ্ঞান জয় অনুসন্ধান।’

পরে চন্দ্রযান-৩-এর সাফল্যের নেপথ্যে থাকা ইসরো বিজ্ঞানীদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করবেন বলে ইসরোর কার্যালয়ের উদ্দেশে রওনা হন।

এদিকে বেঙ্গালুরুতে অবতরণের পরই সামাজিক মাধ্যমে একটি পোস্টে প্রধানমন্ত্রী ইসরো বিজ্ঞানীদের সঙ্গে দেখা করার কথা জানিয়ে লেখেন, ‘বেঙ্গালুরুতে অবতরণ করেছি। আমি ইসরো সেই সব বিজ্ঞানীদের সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে রয়েছি যারা চন্দ্রযান-৩ অভিযানকে সফল করে ভারতকে গর্বিত করেছেন।’

চন্দ্রযান-৩ যখন চাঁদের মাটিতে পা দেয়, তখন দেশে ছিলেন না প্রধানমন্ত্রী। ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলেন তিনি। বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে বিক্রম ল্যান্ডার অবতরণ করেছে চাঁদের মাটিতে। শেষ সময়ে ইসরোর সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হন মোদী। বিক্রম চাঁদের মাটি ছুঁতেই হাততালি দিয়ে ভারতের পতাকা হাতে নিয়ে অভিনন্দন জানান তিনি। ভারতের চাঁদে পৌঁছনোকে ‘একটি নতুন যুগের সূচনা’ বলেও তিনি মন্তব্য করেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD