শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

দিল্লিতে জি২০ সম্মেলনে আসছেন না পুতিন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩ ৫:২৯ am

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর দিল্লিতে বসছে বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক শক্তিগুলোর সংগঠন জি-২০ এর শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দেবেন না বলে জানিয়ে দেওয়া হয়েছে দেশটির পক্ষ থেকে।

শুক্রবার ক্রেমলিন জানিয়ে দিয়েছে এ কথা। সম্মেলনে পুতিনের যোগ না দেওয়ার কারণ ব্যাখ্যা করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, ওই সময় জরুরি সামরিক সক্রিয়তার কারণেই প্রেসিডেন্ট পুতিন শারীরিক ভাবে জি২০ শীর্ষ সম্মেলনে হাজির থাকতে পারবেন না।

কূটনৈতিক মহলের একাংশের মতে, সশরীরে হাজির না হলেও ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জি২০ শীর্ষ বৈঠকে বক্তৃতা করতে পারেন রুশ প্রেডিসেন্ট।

প্রসঙ্গত, চলতি সপ্তাহে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলনেও যোগ দেননি পুতিন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে আগের সোভিয়েত ইউনিয়নের সীমান্ত পেরোননি পুতিন। গত বছর নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত জি২০ সম্মেলনে যাওয়ার পরিকল্পনাও বাতিল করেছিলেন তিনি। মাস কয়েক আগে জি২০-তে পুতিনের যোগদানের সম্ভাবনা সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি বলেছিলেন, সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তবে এখনও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শেষ বার ২০১৯ সালে জাপানের ওসাকায় জি২০ শীর্ষ বৈঠকে যোগ দিয়েছিলেন পুতিন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD