বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০২:৪৫ পূর্বাহ্ন

তুরাগ নদে ফরাসি প্রেসিডেন্টের নৌকাভ্রমণ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ৮:৪০ am

ঢাকায় সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাজধানীর কোলঘেঁষা তুরাগ নদে নৌকা ভ্রমণ করেছেন। তিনি যখন তার সঙ্গীদের নিয়ে তুরাগে নৌকাভ্রমণ করছিলেন তখন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছিল। এই বৃষ্টির মধ্যে ফরাসি অতিথিদের নৌকা থেকে ছবি তুলতে দেখা গেছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে তুরাগ নদের পাড়ে আসেন ম্যাক্রোঁ। তার জন্য নির্ধারিত নৌকা তুরাগে চলতে শুরু করার পর আসে বৃষ্টি। এই বৃষ্টির মধ্যেই সঙ্গীদের নিয়ে তুরাগ ঘুরে দেখেন ফরাসি প্রেসিডেন্ট। বর্ষার কারণে তুরাগে কিছুটা স্রোত লক্ষ্য করা গেছে।

আর এই ভরা নদে ম্যাক্রোঁর সৌজন্যে নৌকাবাইচের আয়োজন করা হয়। বাংলাদেশের আবহমান বাংলার এই ঐতিহাসিক খেলা তারা বেশ উপভোগ করেন।

নৌকাবাইচের পাশাপাশি তিনি তুরাগে জেলেদের জাল ফেলে মাছ ধরার দৃশ্যও অবলোকন করেন। বেশ কয়েকটি জেলে নৌকা তুরাগে জাল ফেলে মাছ ধরছিল।

এদিকে তুরাগের দুপাশে উৎসুক জনতাকে ভিড় করতে দেখা গেছে। একজন ফরাসি প্রেসিডেন্টকে প্রকৃতির কাছাকাছি এসে সৌন্দর্য উপভোগ করতে দেখে তুরাগ পাড়ের মানুষজন বেশ উচ্ছ্বসিত। সাধারণ মানুষজন বলছেন, একজন প্রেসিডেন্ট হয়ে এভাবে তুরাগ ভ্রমণ করাটা সত্যিই প্রশংসনীয়।

এদিকে ম্যাক্রোঁর তুরাগ ভ্রমণকে কেন্দ্র করে বেশ নিরাপত্তা ব্যবস্থাও চোখে পড়ে। নদে স্পিড বোর্ট সহ নিরাপত্তা নৌকা টহল দিতে দেখা গেছে।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠক শেষে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে ঋণ সহায়তা চুক্তি সই হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। সকালে তিনি ধানমন্ডি-৩২ নম্বরে যান। সেখানে পৌঁছালে তাকে স্বাগত জানান বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা ও তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববিসহ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কর্মকর্তারা। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর জাদুঘর পরিদর্শন করেন ম্যাক্রোঁ।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD