বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

ঢামেকের এমআরআই মেশিন নষ্ট, যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৩৮ am

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের এমআরআই মেশিন দীর্ঘদিন যাবৎ নষ্ট হয়ে পড়ে রয়েছে। এ প্রসঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেকের কাছে জানতে চাইলে তিনি বলেছেন, আপনাদের থেকে আমাদের দায়িত্ব বেশি। যা যা করার আমরা করছি।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজের মিলন অডিটোরিয়ামে ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু ড্রপস অ্যাপটি বুয়েটের বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট তৈরি করেছে। এটি একটি ভালো উদ্যোগ। নতুন এই অ্যাপের মাধ্যমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ডেঙ্গু রোগীর ‘ফ্লুইড ম্যানেজমেন্ট’ করতে পারবেন। রোগীর কখন কী পরিমাণ ফ্লুইড প্রয়োজন হবে তা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপটি কীভাবে কাজ করবে সেটির জন্য আমাদের আইটি বিভাগ থেকে একটি কমিটি করে দেওয়া হবে। তারা এটি যাচাই-বাছাই করবে।

তিনি বলেন, ডেঙ্গুর প্রকোপ দিন দিন বাড়ছে। যতদিন মশা নিধন করা না যাবে ততদিন রোগী অসুস্থ হবে এবং মারা যাবে। ডেঙ্গুর থেকেও করোনাভাইরাস বেশি ভয়াবহ রূপ নিয়েছিল, সেটি আমরা কাটিয়ে উঠতে পেরেছি। আশা করি ডেঙ্গুও আমরা সফলভাবে মোকাবিলা করতে পারব।

দীর্ঘদিন ধরে ঢাকা মেডিকেলের এমআরআই মেশিন নষ্ট, এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে জাহিদ মালেক বলেন, আপনাদের থেকে আমাদের দায়িত্ব বেশি, যা যা করার দরকার আমরা করছি। এই কথা বলে বিষয়টি এড়িয়ে যান তিনি।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম, সিডিসির লাইন ডিরেক্টর প্রফেসর ডা. নাজমুল ইসলাম, ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, ঢামেকের অধ্যক্ষ অধ্যাপক মো. শফিকুল আলম চৌধুরী, বুয়েটের বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এম তারিক আরাফাত এবং বুয়েটের অ্যাসোসিয়েট প্রফেসর ড. তৌফিক হাসানসহ বেশ কয়েকজন চিকিৎসক ও নার্স উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD