রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন

ঢাবিতে ক্লাস নিলেন পররাষ্ট্রমন্ত্রী

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪ ১:৪০ pm

পররাষ্ট্রমন্ত্রী হি‌সে‌বে দা‌য়িত্ব গ্রহণের পর এবারই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিয়েছেন ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়া‌রি) সকালে বিভাগের চতুর্থ বর্ষের ৭ম সেমিস্টারের শিক্ষার্থীদের মাঝে ক্লাইমেট চেঞ্জ বিষয়ক কোর্সের ওপর ক্লাস নেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার সকালে দুই ঘণ্টাব্যাপী তিনি শিক্ষার্থীদের মাঝে ওই কোর্সের ওপর লেকচার প্রদান করেন। ২০১৮ সাল থেকে ড. হাছান ঢাবির সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপনা করে আসছেন। তিনি বিভাগের ৭ম এবং ৮ম সেমিস্টারের গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ ও ইভ্যুলেশন অ্যান্ড আর্থ বায়োস্ফিয়ার কোর্সে শিক্ষার্থীদের ক্লাস নেন।

সরকারি ও রাজনৈতিক কর্মকাণ্ডের ব্যস্ততা, সপ্তাহ শেষে নির্বাচনী এলাকায় যাওয়া, বিদেশ সফর ইত্যাদি ব্যস্ততার মাঝেও নিয়মিত ঢাবির সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপনা করেন ড. হাছান মাহমুদ।

এর আগেও তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে অধ্যাপনায় যুক্ত ছিলেন। তার আগে তিনি পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিস বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন।

শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে রসায়ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন ড. হাছান। এরপর বেলজিয়ামের ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি এবং ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনটি বিষয়ে স্নাতকোত্তর শেষে পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম থেকে পিএইচডি করেন ড. হাছান । শিক্ষাজীবন শেষ করে তিনি ব্রাসেলসের ইউরোপিয়ান ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD