বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৩৯ অপরাহ্ন




ঢাকায় কসক্যাপের স্টিয়ারিং কমিটির সভা শুরু

আরব বাংলা টিভি রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৭ বার পড়া হয়েছে

কো-আপারেটিভ ডেভেলপমেন্ট ফর অপারেশনাল সেফটি অ্যান্ড কন্টিনিউয়িং এয়ারওর্দিনেস প্রোগ্রাম : সাউথ এশিয়া (কসক্যাপ-এসএ)-এর ৩০তম স্টিয়ারিং কমিটির সভা ঢাকায় শুরু হয়েছে।

মঙ্গলবার সকালে হোটেল লা মেরিডিয়ানে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সভার বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

সভায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বেবিচক চেয়ারম্যান বলেন, আজ শুরু হওয়া এই সভা চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বেসামরিক বিমান চলাচলের ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিসহ এভিয়েশন সেফটি ও এয়ারওর্দিনেস-সংক্রান্ত কারিগরি বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ এ সভার অনুষ্ঠিত হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘন কুয়াশায় ফ্লাইট ওঠানামা সচল রাখতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের চারটি বিমানবন্দর ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম বা আইএলএস ক্যাটাগরি-দুই এ উন্নীত করা হচ্ছে। বিমানবন্দরগুলো হচ্ছে ঢাকা, সিলেট, চট্টগ্রাম এবং কক্সবাজার। কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের কাজের পরই এটা আইএলএস-দুই এ উন্নীত করা হবে। ঢাকা বিমানবন্দরে লাইটিং সিস্টেমে কিছু আপগ্রেডেশন করতে হবে। ৩-৪ মাসের মধ্যে কাজ সম্পন্ন করা হবে বলে আশা করা যাচ্ছে। সিলেটে কাজ প্রায়ই শেষ। চট্টগ্রাম বিমানবন্দরকে প্রস্তুত করতে বছর খানেক সময় লাগতে পারে।

সভায় বাংলাদেশ, ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান সদস্য রাষ্ট্র হিসেবে অংশ নিয়েছে। সদস্য দেশগুলো ছাড়াও ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন, ট্রান্সপোর্ট-কানাডা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, ফ্রান্স, বোয়িং, ইএএসএ, আইএটিএ, এফাআলফাসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়েছেন।



আরো পড়ুন



আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  




© All rights reserved © ArabBanglaTV

Developer Design Host BD