রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:০০ অপরাহ্ন

টিসিবির জন্য কেনা হবে ৫০৬ কোটি টাকার তেল-ডাল

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ১২:২৩ pm

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৫০৬ কোটি ৯ লাখ টাকায় সয়াবিন তেল, রাইস ব্রান অয়েল এবং মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত অনুমোদন দেওয়া হয়।

৫০৬ কোটি ৯ লাখ টাকা দিয়ে ২৩১ কোটি ৫৯ লাখ টাকার তেল এবং ২৭৪ কোটি ৫০ লাখ টাকার মসুর ডাল কেনা হবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবির জন্য ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল সিটি এডিবল অয়েল লিমিটেড থেকে ১২৮ কোটি ২৪ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৬০ টাকা ৩০ পয়সা।

আরেকটি প্রস্তাবে টিসিবির জন্য স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৬৫ লাখ লিটার রাইস ব্রান তেল ১০৩ কোটি ৩৫ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে প্রতি লিটারের দাম পড়বে ১৫৯ টাকা। মজুমদার প্রডাক্টস লিমিটেড এবং এমআরটি এগ্রো প্রডাক্টস লিমিটেড থেকে এই তেল কেনা হবে।

সাঈদ মাহবুব খান বলেন, মন্ত্রিসভা কমিটিতে তেল কেনার দুটি প্রস্তাব দেওয়ার পাশাপাশি মসুর ডাল কেনার দুটি প্রস্তাব নিয়ে আসে বাণিজ্য মন্ত্রণালয়। এ দুটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে বসুন্ধরা ফুড বেভারেজ লিমিটেড এবং ফুলপুর এগ্রো সিটি থেকে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল ৬৬ কোটি ৬০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রতিকেজি মসুর ডালের দাম পড়বে ১১১ টাকা।

অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ২১ হাজার মেট্রিক টন মসুর ডাল স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ২০৭ কোটি ৯০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। নাবিল নাভা, বসুন্ধরা ফুড বেভারেজ, ফুলপুর এগ্রো সিটি এবং ডিআই ট্রেডার্স থেকে এই মসুর ডাল কেনা হবে। এতে প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ৯৯ টাকা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD