শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন

চা নিলাম কেন্দ্রর মূল লক্ষ্য চাষিরা যেন ন্যায্য দাম পায়: বাণিজ্যমন্ত্রী

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ১১:০৯ am

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‌‘আজকে পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন হলো। এটা উত্তরবঙ্গের মানুষের সৌভাগ্য। এই নিলাম কেন্দ্র উত্তরবঙ্গের মানুষের জন্য একটা ব্রান্ডিং। এর মাধ্যমে এ অঞ্চলের সুনাম বাড়বে। তবে এর মূল লক্ষ্য হলো চাষিরা যেন ন্যায্য দাম পায়। তারা যেন কারো হাতের পুতুল না হয়। চায়ের ন্যায্য দামের জন্য ঐক্যবদ্ধ থাকতে হবে। ব্রিটিশ আমলে এ দেশে নীল চাষ করে চাষিদের বঞ্চিত করা হত। চা চাষিরা যদি ঐক্যবদ্ধ না থাকে তাহলে তারাও বঞ্চিত হবে। এটা আমরা চাই না।

শনিবার (২ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড় সরকারি মিলনায়তনে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘স্মল টি গার্ডেন ওনার্স এন্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‌দেশের চায়ের ৬৫ শতাংশ উৎপাদন হয় সিলেট অঞ্চলে। তারপরও শ্রীমঙ্গলে নিলাম কেন্দ্র চালু হয়েছিলো চা উৎপাদনের ১০০ বছরেরও বেশি সময় পর। ২০০০ সালে চা চাষ শুরু হওয়া পঞ্চগড়ে নিলাম কেন্দ্র চালু হলো মাত্র ২০ বছরের মাথায়।

এসময় উপস্থিত ছিলেন- পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রী অ্যাড. নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম, বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, পঞ্চগড়ের সাবেক জেলা প্রশাসক রবিউল ইসলাম, পুলিশ সুপার এস. এম সিরাজুল হুদা, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, জেলা আ. লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD