বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন

চার জেলা ও ২ উপজেলায় তীব্র তাপপ্রবাহ, বৃষ্টির স্বস্তিতে সিলেট

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ১০:৫৯ am

দেশে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। রাজধানী ঢাকাসহ সারাদেশের মানুষ গরমে অতিষ্ঠ। চার জেলা ও দুই উপজেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, অর্থাৎ এসব এলাকার তাপমাত্রা ৪০ ডিগ্রির সেলসিয়াসের ওপরে। গরমের প্রভাব পড়েছে খেটে খাওয়া মানুষের জীবনসহ ফসলের ক্ষেত ও সড়কেও। এমন এক পরিস্থিতে বৃষ্টি নিয়ে আসে সিলেটবাসীর জীবনে স্বস্তি। গত ২৪ ঘণ্টায় সেখানে ভারী বৃষ্টিপাত হয়েছে। তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।আবহাওয়ার পূর্বাভাসে আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার বৃষ্টিপাতের হিসাব বলছে, সারা দেশে এই সময়ে একমাত্র সিলেটেই বৃষ্টি হয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। একই সময়ে জেলার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক দুই ডিগ্রি সেলসেলিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

এ সময়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ২০ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে চুয়াডাঙ্গা, যশোর, টাঙ্গাইল, রাজশাহী, ঈশ্বরদী, কুমারখালীতে। এ ছাড়া আট বিভাগের ১০ স্থানে বয়ে যাচ্ছে মাঝারি তাপপ্রবাহ, অর্থাৎ সেখানের তাপমাত্রা ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রির মধ্যে। এই এলাকাগুলো হলো—ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, বগুড়া, বাদলগাছী, তাড়াশ, সৈয়দপুর, খুলনা, মোংলা, সাতক্ষীরা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD