বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন

চাঁদের পর এবার সূর্যে অভিযান চালাচ্ছে ভারত

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ৬:৪৩ am

চাঁদে সফল অবতরণের পর এবার এক সপ্তাহের মধ্যে সূর্য অভিযানে যাওয়ার প্রস্তুতি শুরু করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সূর্য নিয়ে গবেষণার জন্য আগামী ২ সেপ্টেম্বর একটি মহাকাশযান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি।

দেশটির এই সৌর অভিযানে আদিত্য-এল-১ নামের একটি মহাকাশযান ব্যবহার করা হবে। সূর্যের বহির্ভাগের রহস্যময় বিভিন্ন স্তর পর্যবেক্ষণ করবে এই মহাকাশযান। সূর্যের পরিস্থিতি পর্যবেক্ষণের উপযোগী করে আদিত্য-এল-১ এর নকশা করা হয়েছে বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

এনডিটিভি বলছে, সূর্য সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে আদিত্য-এল-১ প্রায় ১৫ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছাবে। আর এতে মোট সময় লাগবে প্রায় ১২০ দিন।

বেঙ্গালুরুতে সংস্থাটির শ্রীহরিকোটা সদর দপ্তর থেকে এই অভিযান পরিচালনা করবে ইসরো। সূর্য পর্যবেক্ষণের জন্য ভারতের এটিই প্রথম মহাকাশ মিশন। ইসরোর একজন কর্মকর্তা বলেছেন, আগামী ২ সেপ্টেম্বর মহাকাশযানটি উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে।

ইসরো জানিয়েছে, পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে সূর্য ও পৃথিবীর মাঝের এক কক্ষপথ ‘ল্যাগরাঞ্জিয়ান পয়েন্ট’ বা ‘ল্যাগরেঞ্জ পয়েন্ট’-এ ল্যান্ড করবে স্যাটেলাইট আদিত্য-এল-১। সূর্যের বাইরের সবচেয়ে উত্তপ্ত স্তর করোনার যাবতীয় তথ্য সে তুলে দেবে আমাদের হাতে। এই সোলার-মিশন তাই সবদিক দিয়েই খুব গুরুত্বপূর্ণ।

সূর্যের সবচেয়ে রহস্যময় স্তর ‘সোলার করোনার’ খবর আনতেই যাবে আদিত্য-এল-১। সূর্যের বহিস্তরের তাপমাত্রা প্রায় ১ কোটি কেলভিন আর নিম্নস্তরের প্রায় ৬০০০ কেলভিন। সূর্যের পৃষ্ঠদেশে ও করোনার তাপমাত্রার ফারাক এবং করোনা থেকে ছিটকে আসা আগুনে রশ্মি পৃথিবীর বায়ুমণ্ডলে কীভাবে প্রভাব ফেলে সেটাই খুঁজে বের করবে আদিত্য-এল-১। এ জন্য আদিত্য-এল-১ উপগ্রহে রয়েছে সাতটি সায়েন্স পে-লোড।

সৌরঝড়ের স্যাটেলাইটগুলো আক্রান্ত হয় ও টেলি যোগাযোগে বড় ব্যাঘাত ঘটায়। পাশাপাশি বিশ্বের তাপমাত্রা বাড়ানোর জন্যও দায়ী এই সৌরবায়ু, সৌরঝড় এবং সৌর বিকিরণ। এই সৌরঝড় কোন পথে পৃথিবীতে আছড়ে পড়ছে পারে তার খোঁজ চালাবে আদিত্য-এল-১।

এর আগে, ২০২০ সালে আদিত্য-এল-১ উৎক্ষেপণের উদ্যোগ গ্রহণ করেছিল ইসরো। কিন্তু করোনা মহামারির কারণে শেষ পর্যন্ত তা ভেস্তে যায়। এবার নাসা ও ইউরোপীয় মহাকাশ সংস্থার (ইএসএ) পর ভারতই প্রথম হিসেবে সূর্যে অভিযান চালাতে যাচ্ছে।

গত বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযান-৩। আর সেই সফল অবতরণের সঙ্গে সঙ্গে বিশ্বে এক অনন্য নজির স্থাপন করে ভারত। প্রথম দেশ হিসেবে ভারত চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে এই সফল অভিযান চালায়।

সূত্র: এনডিটিভি, ভয়েস অব আমেরিকা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD