বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

চট্টগ্রামে রেলপথ অবরোধ, ট্রেনের শিডিউল বিপর্যয়

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১০ জুলাই, ২০২৪ ১০:১২ am

সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কার করার এক দফা দাবিতে রেলপথ অবরোধ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও চবি অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। ফলে চট্টগ্রাম থেকে ঢাকা ও সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এতে ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটেছে।

শিডিউল বিপর্যয়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, আজকে শিক্ষার্থীদের রেলপথ অবরোধের কারণে দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী মহানগর এক্সপ্রেস (৭২১) ও বিকেল ৩টায় মহানগর গোধূলি (৭০৩) যথাসময়ে ছেড়ে যেতে পারেনি। এ ছাড়া ঢাকা থেকে কক্সবাজারগামী পর্যটন এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম পাহাড়তলী রেলস্টেশনে আটকা রয়েছে। চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে পৌঁছাতে পারেনি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের রেলপথ অবরোধের আগে সকালে চট্টগ্রাম থেকে সিলেটগামী সকল ট্রেন চট্টগ্রাম ছেড়ে গেছে।

এর আগে আজ বেলা ১১টায় দেওয়ান হাটে রেলপথ অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে চট্টগ্রাম থেকে ঢাকা ও সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এর আগে সকাল পৌনে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে চড়ে ১৭ কিলোমিটার দূরে দেওয়ান হাটে আসেন শিক্ষার্থীরা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (৩টা ৫০ মিনিট) শিক্ষার্থীরা দেওয়ান হাটের রেলপথে অবস্থান করছেন।

এ সময় শিক্ষার্থীদের ‘সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা? মেধা- মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না, কোটার বিরুদ্ধে -লড়ায় হবে একসাথে’ প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে টানা আন্দোলন করে যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চবি অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। সেই ধারাবাহিকতায় আজ বুধবার দেওয়ান হাটে রেলপথ অবরোধ করেন তারা। বর্তমানে এক দফা দাবি আন্দোলন করছেন কোটাবিরোধী শিক্ষার্থীরা। দাবি হলো- সব গ্রেডে সব প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD