বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন

গাজার উত্তরাঞ্চল ছেড়ে পালাচ্ছেন হাজার হাজার ফিলিস্তিনি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ৪:৪৩ am

স্থলপথে ইসরায়েলের সশস্ত্র বাহিনীর সঙ্গে প্রচণ্ড যুদ্ধ ও আকাশ থেকে নির্বিচার বোমা বর্ষণের কারণে হাজার হাজার ফিলিস্তিনি নাগরিক মাইলের পর মাইল হেঁটে গাজার উত্তরাঞ্চল থেকে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছেন।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসকে চারদিক থেকে চেপে ধরতে ইসরায়েলি বাহিনী তাদের তৎপরতা আরও জোরদার করছে বলে জানা গেছে। তবে হামাস বলছে, তারা অত্যন্ত সফলভাবে ইসরায়েলি বাহিনীর মোকাবিলা করছে এবং সেনাদের ট্যাংক ও সাঁজোয়া যান ধ্বংস করে দিচ্ছে। খবর আলজাজিরার।

এদিকে, গাজার উত্তরাঞ্চলে জাবালিয়া শরণার্থী শিবির ও পশ্চিমাঞ্চলের সাবরা এলাকায় রাতভর ইসরায়েলের ব্যাপক বোমাবর্ষণে বহু ফিলিস্তিনি হতাহত হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও যেকোনো ধরনের যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ করে দিয়েছেন। হামাসের হাতে থাকা ইসরায়েলি বন্দিদের মুক্তি ছাড়া কোনো যুদ্ধবিরতির আলোচনা হবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় ১০ হাজার ৫৬৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানানো হয়েছে। অন্যদিকে, একই সময়ে হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা এক হাজার ৪০০ জনের চেয়ে বেশি।

এদিকে, অধিকৃত পশ্চিম তীরের তুবা শহরে ইসরায়েলি সামরিক যানবাহন প্রবেশ করার পর ব্যাপক ভারী গোলাবর্ষণের শব্দ পাওয়া গেছে। সামজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশিত ভিডিওতে যানবাহনগুলোকে রাস্তার বেষ্টনী ভেঙে চলাচল করতে দেখা যায়। এর আগে গতকাল বুধবার সর্বশেষ ইসরায়েলি হামলায় পশ্চিম তীরে একজনের মৃত্যুর খবর জানায় আলজাজিরা।

গাজার সবচেয়ে বড় আল-শিফা হাসপাতাল বিরাজ করছে বিপর্যয়কর অবস্থা। সেখানে জরুরি বিভাগের কক্ষগুলোতে ঠাসাঠাসি করে অবস্থান করছেন রোগীরা। হাসপাতালের মেঝে, চলাচলের পথ, এমনকি বাইরেও রোগীদের চিকিৎসা চলছে।

ফিলিস্তিনিদের শরণার্থী বিষয়ক সাহায্য সংস্থা ইউএনআরডব্লিউএ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আল-শিফা হাসপাতালে প্রতি বিছানায় দুজন করে রোগীর চিকিৎসা চলছে। তবে শঙ্কার কথা হলো প্রতি ঘণ্টায় আহত মানুষের সংখ্যা বাড়ছে।

এদিকে, গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসে ইসরায়েলি কামানের গোলায় চারজন নিহত হয়েছে বলে জানা গেছে। এই ঘটনায় আহত হয়েছে আরও অনেকে। ফিলিস্তিনিদের বিভিন্ন বেকারিগুলোতেও ইসরায়েলি বিমান হামলা চালাচ্ছে। ইসরায়েলি নৌবাহিনী পশ্চিম গাজার বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে। এ ছাড়া আল-শাতি শরণার্থী শিবিরেও হামলা করে ইসরায়েলের বিমান বাহিনী।

অন্যদিকে, ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, বুধবার সাহায্যপণ্য নিয়ে মিশরের রাফাহ ক্রসিং হয়ে ১০৬টি ট্রাক প্রবেশ করেছে গাজায়। এ ছাড়া কুয়েত থেকে পাঁচটি অ্যাম্বুলেন্সও সীমান্ত অতিক্রম করে গাজায় প্রবেশ করে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD