বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন

গাজায় ২৫ দিনে ৮ হাজার ৭৯৬ জনের মৃত্যু

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ১:০১ pm

ফিলিস্তিনের গাজা উপত্যকায় টানা ২৫ দিন ধরে ইসরায়েলি বাহিনীর চালানো অব্যাহত হামলায় ৮ হাজার ৭৯৬ জনের মৃত্যু হয়েছে।

বুধবার (১ নভেম্বর) নিয়মিত আপডেটে এমন তথ্য জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বেশ কয়েকটি অবৈধ বসতিতে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েলি বাহিনী। এরপর গত ২৭ অক্টোবর ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যান নিয়ে স্থল হামলা শুরু করে তারা। ২৫ দিন ধরে গাজায় তাদের বিরামহীন হামলা চলছেই।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত নির্বিচার হামলায় যত মানুষ নিহত হয়েছেন তার মধ্যে ৩ হাজার ৬৪৮ জনই হলো শিশু।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বুধবার জানিয়েছে, তারা গাজায় হামাসের ১১ হাজার স্থাপনার উপর হামলা চালিয়েছে। এতে হামাসের অনেক সদস্য নিহত ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে পরিসংখ্যান বলছে ভিন্ন তথ্য। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, গাজায় এখন পর্যন্ত যত মানুষ নিহত হয়েছেন তার মধ্যে ৭০ শতাংশই হলো নারী ও শিশু। যারা কোনোভাবেই ইসরায়েলে হামলা চালানোর সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন না।

হামাসের অবকাঠামোর উপর হামলার অজুহাতে বেসামরিকদের ভবন, হাসপাতাল, জাতিসংঘের আশ্রয়কেন্দ্র কোনো কিছুই ইসরায়েলের দখলদার সেনাদের হামলা থেকে বাদ যাচ্ছে না। গতকালও তারা ঘনবসতিপূর্ণ একটি শরণার্থী ক্যাম্পে হামলা চালিয়েছে। এতে ৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

সূত্র: বিবিসি

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD