শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

গাজায় প্রাণহানি ১০ হাজার ছুঁই ছুঁই

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ১১:২০ am

অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে হামলা তীব্র করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইসরায়েলি হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে পুরো উপত্যকা। ইসরায়েলের নির্বিচার হামলায় শত শত মানুষের প্রাণহানি ঘটছে প্রত্যেক দিন। সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় উপত্যকায় ২০০ মানুষের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় উপত্যকায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা প্রায় ১০ হাজার ছুঁই ছুঁঁই।

সোমবার গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, রোববার রাতভর ইসরায়েলি সামরিক বাহিনীর বিমান হামলায় উপত্যকায় নতুন করে ২০০ মানুষ নিহত হয়েছেন। এর ফলে ইসরায়েলি হামলায় গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৯২২ জনে পৌঁছেছে।

চার সপ্তাহের বেশি সময় চলমান এই যুদ্ধের অবসানে বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও আন্তর্জাতিক সংস্থা আহ্বান জানালেও তাতে কর্ণপাত করছে না ইসরায়েল। গত ৭ অক্টোবর হামাসের ইসরায়েলে হামলার পর শুরু হওয়া এই যুদ্ধে ইসরায়েলের প্রধান লক্ষ্য উপত্যকা থেকে হামাসকে নির্মুল করা বলে ঘোষণা দিয়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু। চলমান এই যুদ্ধে ইসরায়েলে অন্তত ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

ইসরায়েলের স্থল বাহিনী গাজা উপত্যকাকে দুই ভাগে বিভক্ত করে হামলা পরিচালনা করছে। গাজা নগরীকে চার দিক থেকে ঘিরে স্থল, আকাশ ও সমুদ্র থেকে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েল উপত্যকার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের দক্ষিণের দিকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার পরও সেখানে ৪ লাখের বেশি বেসামরিক ফিলিস্তিনি নাগরিক রয়েছেন।

উত্তর গাজা থেকে দক্ষিণের দিকে যাওয়ার সময় ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। ইসরায়েলের অন্যতম প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর দ্বিতীয় বারের মতো মধ্যপ্রাচ্য সফর করছেন।

সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে আঙ্কারায় পৌঁছেছেন তিনি। এ সময় তুরস্কের ফিলিস্তিনপন্থী জনগণের বিক্ষোভের মুখোমুখি হয়েছেন তিনি। বেসামরিক ফিলিস্তিনিদের হত্যায় যুক্তরাষ্ট্র সহায়তা করছে অভিযোগ করে বিক্ষোভ করেছেন তুরস্কের হাজার হাজার মানুষ। তারা অবিলম্বে গাজায় শর্তহীন যুদ্ধবিরতি কার্যকর করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান।

এদিকে, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানরা যৌথ এক বিবৃতিতে ২৪ লাখ মানুষের গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। ইসরায়েলের সর্বাত্মক অবরোধ আরোপের ফলে গাজায় পানি, খাদ্য এবং জ্বালানির সরবরাহ বন্ধ হয়ে গেছে।

সূত্র: এএফপি, রয়টার্স, আলজাজিরা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD