মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন

গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত করতে ভোটের প্রয়োজন হয় : আহসান হাবিব

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২ মার্চ, ২০২৪ ১:৪৫ pm

নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব:) বলেছেন, একটা দেশের জন্য গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত করতে ভোটের প্রয়োজন হয়, ভোটের জন্য ভোটারের প্রয়োজন।

শনিবার (২ মার্চ) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটরিয়ামে জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি। আলোচনা সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্যান্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

আহসান হাবিব বলেন, একটা সময় দেড় কোটি ভুয়া ভোটার হওয়ার খবর এসেছিল। কিন্তু নির্বাচন কমিশন যখন ডাটাবেজ তৈরি করল, স্মার্ট কার্ড তৈরি করল, তখন আর দেশের ভুয়া ভোটারের কথা শোনা যায়নি। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর আমাদের প্রচেষ্টা ছিল ভোটারদের জন্য নির্বাচনী পরিবেশ তৈরি করে দেওয়া এবং অনেকেই আমাদের ধন্যবাদ জ্ঞাপন করেছে। একটা দেশের জন্য গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত করতে ভোটের প্রয়োজন হয়, ভোটের জন্য ভোটারের প্রয়োজন পরে। ভোটারের জন্য ভোটার তালিকা প্রণয়ন একটি বিশাল কর্মযজ্ঞ।

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেন, নির্বাচন কমিশন সুষ্ঠু ভোটের পরিবেশ নিশ্চিতের জন্য নিরন্তরভাবে কাজ করে। গত ৭ জানুয়ারি নির্বাচনে আমরা এমন পরিবেশ তৈরির চেষ্টা করেছি যেন ভোটাররা স্বাধীনভাবে ভোট দিতে পারে। এবার এমন কাউকে পাওয়া যায়নি যে, ভোট দিতে পারেনি এমন অভিযোগ করেছে। নির্বাচন না হলে কিন্তু দেশের কিছুই ঠিক থাকে না। তাই সময়মত নির্বাচন করতে হয়। নির্বাচনের প্রধান উপসর্গ হল, যারা প্রার্থী হবেন তারা এবং ভোটাররা। ভোটার এবং প্রার্থীর সমন্বয় না হলে নির্বাচন ফলপ্রসূ হয় না।

তিনি বলেন, সামনে কিছু স্থানীয় সরকার নির্বাচন আছে। আমি চাইব ভোটাররা এই ভোটে অংশগ্রহণ করে নির্বাচনকে সুষ্ঠু করে তুলবে। উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আপনারা ভোটকেন্দ্রে যাবেন ভোট দেবে। কোথাও কেউ ভোট দিতে বাধা দিলে প্রতিবাদ করবেন, গণমাধ্যমকে জানাবেন। ভোটার তালিকা, ভোটের পরিবেশ সব কিছুই অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এজন্য নির্বাচন কমিশন প্রতিবছর ভোটার তালিকা হালনাগাদে নতুন ভোটার যুক্ত করে এবং মৃত ভোটারদের বাদ দেয়। এটা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে করতে হয়।

রাশেদা সুলতানা বলেন, ভোটারদেরও দায়িত্ব নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে নির্বাচন কমিশনকে সহায়তা করা। ভোটারদের কাছে আহবান থাকবে আপনারা তথ্য দেয়ার সময় সব ঠিকমত দিবেন, এতে ভোটার তালিকা নির্ভুল থাকবে। আপনাদের এনআইডি কার্ডটাও নির্ভুল হবে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD