সোমবার, ২০ মে ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

ক্ষুদ্রতম কাঠের চামচ বানিয়ে গিনেস বুকে ভারতীয় শিল্পী

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ৪:৩৯ am

একটি চামচ কতটা ছোট হতে পারে, তা দেখিয়ে দিয়েছেন ভারতীয় শিল্পী শশিকান্ত প্রজাপতি। তিনি এতটাই ছোট চামচ তৈরি করেছেন—যাতে একটা চালও জায়গা হবে না। চমকে দেওয়া নতুন এ উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে তার নাম উঠেছে।

শশিকান্ত প্রজাপতি জানিয়েছেন, তিনি স্রেফ নিজেকে খুশি করতেই ক্ষুদ্রতম কাঠের চামচ বানিয়েছেন। যার দৈর্ঘ্য মাত্র ১.৬ মিলিমিটার। এটি এখন বিশ্ব রেকর্ড হয়ে গেছে।

গিনেস কর্তৃপক্ষ জানিয়েছেন, এই রেকর্ডের জন্য চামচটি শুধু ক্ষুদ্র হলেই হতো না। এইসঙ্গে আদর্শ চামচ হতে সামনের বাটি আকার ও লাগোয়া লম্বা হাতল লাগতো। সেই শর্ত পূরণ করেছেন ভারতীয় শিল্পী শশিকান্ত। তিনি একটিমাত্র কাঠের টুকরে দিয়েই চামচটিকে তৈরি করে ফেলেছেন।

জানা গেছে, মাইক্রো আর্ট-এর রূপ দিতে একটি ধারালো ছুড়ি ব্যবহার করেছিলেন শশিকান্ত। সোমবার রেকর্ডের বিষয়টি প্রকাশ্যে এলেও গিনেস কর্তৃপক্ষ তা নথিবদ্ধ করেছিলেন চলতি বছরের ১ এপ্রিল।

এর আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন ভারতীয় আরেক শিল্পী। তিনি জয়পুরের বাসিন্দা নবরতন প্রজাপতি। ওই চামচের দৈর্ঘ্য ছিল ২ মিলিমিটার। এবার এক প্রজাপতিকে হারিয়ে আরেক প্রজাপতি জিতে নিলেন গিনেস খেতাব।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD