সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন

ক্যাপিটলে হামলা: সাবেক প্রাউড বয়েজ নেতার ২২ বছরের কারাদণ্ড

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩ ৫:০৮ am

মার্কিন গণতন্ত্রের প্রতীক ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় প্রাউড বয়েজ নামক একটি কট্টরপন্থি সংগঠনের সাবেক এক নেতার ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ক্যাপিটল দাঙ্গায় অংশগ্রহণের জন্য ওয়াশিংটনের একটি আদালত মঙ্গলবার এই শাস্তি ঘোষণা করেন।

এনরিক ট্যারিও নামের ৩৯ বছরের এই ব্যক্তি একসময় অতি দক্ষিণপন্থি সংগঠন প্রাউড বয়েজের সভাপতি বা চেয়ারম্যান ছিলেন। ২০২১ সালে ক্যাপিটল হিলে মার্কিন কংগ্রেস আক্রমণের অন্যতম অভিযুক্ত ছিলেন তিনি। মঙ্গলবার ওয়াশিংটনের এক আদালত তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করেছে।

ক্যাপিটল দাঙ্গায় এখনও পর্যন্ত সবচেয়ে বড় শাস্তি দেওয়া হলো এনিককে। আদালত তাকে ২২ বছর কারাগারে থাকার নির্দেশ দিয়েছে। সরকারি আইনজীবী অবশ্য সর্বোচ্চ ৩৩ বছরের শাস্তি চেয়েছিলেন আদালতের কাছে। তার বিরুদ্ধে সন্ত্রাসী আইন প্রয়োগের অনুরোধও করা হয়েছিল।

অন্যদিকে এনরিকের আইনজীবী বলেছিলেন, তার মক্কেল ভুল পথে চালিত হয়ে ওই ঘটনায় জড়িয়ে পড়েছিলেন। ভুল নেতার ডাকে তিনি সাড়া দিয়েছিলেন। আসলে তিনি একজন দেশপ্রেমিক। তিনি ভেবেছিলেন, ওই কাজ দেশকে বাঁচানোর পথ।

কিন্তু আদালত এনরিকের আইনজীবীর বক্তব্যকে গুরুত্ব দেয়নি। আদালত জানিয়েছেন, সন্ত্রাসবাদের যে ক্লাসিক্যাল সংজ্ঞা, এনরিকের কাজ তার সঙ্গে পুরোপুরি মেলে না। কিন্তু সন্ত্রাসের চেয়ে কম কিছুও করেননি তিনি। ফলে সরকারি আইনজীবী যে শাস্তি দাবি করেছে, এনরিকের শাস্তি তার কাছাকাছিই কিছু হওয়া উচিত। এরপরই ২২ বছরের সাজা ঘোষণা করেন বিচারক।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল দাঙ্গার দিন এনরিক ওয়াশিংটনে ছিলেন না। কিন্তু অভিযোগ রয়েছে, বাইরে বসে তিনি তার সংগঠন প্রাউড বয়েজকে প্রভাবিত করেছিলেন। তাদের দাঙ্গায় যোগ দিতে উদ্বুদ্ধ করেছিলেন।

আদালতে এনরিক বলেছেন, তিনি রাজনৈতিক ব্যক্তিত্ব নন। নির্বাচনের ফলাফল পরিবর্তন তার উদ্দেশ্য ছিল না। কিন্তু সরকারি আইনজীবী এনরিকের প্রতিটি বক্তব্য খণ্ডন করেছেন।

সরকারি আইনজীবী জানিয়েছেন, একজন সাধারণ সৈনিকের মতো নয়, ওই দিন এনরিকের ভূমিকা ছিল একজন সেনা জেনারেলের মতো। যে নিজে ঘটনাস্থলে উপস্থিত না থেকেও পুরো ঘটনাটিকে ডিজাইন করেছিলেন। সারাক্ষণ নির্দেশ দিয়ে গিয়েছিলেন।

আগামী নির্বাচনগুলোতে কারও ফলাফল পছন্দ না হলে যাতে আবার একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সে জন্যই এনরিককে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত বলে আদালতে আবেদন করেছিলেন সরকারি আইনজীবী।

আদালত সেই আবেদনেই সাড়া দিয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD