বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

কসোভো সীমান্তে জড়ো হচ্ছে হাজার হাজার সার্বিয়ান সেনা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ ১:৩৫ pm

ইউরোপের বালকান অঞ্চলের দেশ কসোভোর সীমান্তে জড়ো হচ্ছে সার্বিয়ার হাজার হাজার সেনা। এসব সেনা নিজেদের সঙ্গে করে নিয়ে আসছে ভারী অস্ত্রসস্ত্র।

আর সীমান্তে সেনাদের জড়ো হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

২০০৮ সালে গেরিলা লড়াইয়ের মাধ্যমে সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা লাভ করে কসোভো।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি শুক্রবার (২৯ সেপ্টেম্বর) নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছেন, সীমান্তে সার্বিয়া উত্তেজনা বৃদ্ধি করায়— কসোভোতে ন্যাটো জোটের শান্তিরক্ষীদের উপস্থিতি বাড়ানো হবে।

গত রোববার কসোভোর পক্ষ থেকে দাবি করা হয় ৩০ জন সার্বিয়ান সশস্ত্র সন্ত্রাসী বাঞ্জকা গ্রামে হামলা চালায় এবং স্থানীয় একটি সার্বিয়ান অর্থডক্স আশ্রমে আশ্রয় নেয়। সেখানে পুলিশের সঙ্গে তাদের গোলাগুলি হয়। এতে এক পুলিশ সদস্য ও তিন হামলাকারী নিহত হন।

এই ঘটনার পরই কসোভো সীমান্তে জড়ো হওয়া শুরু করেন সার্বিয়ার সেনারা। এতে করে দেশটির স্থিতিশীলতা হুমকির মুখে পড়ে যায়।

হোয়াইট হাউজের নিরাপত্তা পরামর্শক জন কিরবি জানিয়েছেন, হামলাকারীদের কাছ থেকে যে পরিমাণ অস্ত্রসস্ত্র উদ্ধার করা হয়েছে, সেগুলো শুধুমাত্র কসোভোর নাগরিকদের জন্যই হুমকিস্বরূপ ছিল না; এগুলো দেশটিতে মোতায়েনকৃত ন্যাটো সেনাদের জন্যও হুমকি ছিল।

তিনি সার্বিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন, সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করে নিয়ে যেন উত্তেজনা প্রশমিত করা হয়। এছাড়া এই হামলার সঙ্গে যারা জড়িত তাদের বিচারের মুখোমুখি করতে সার্বিয়াকে সহযোগিতার অনুরোধ করেছেন তিনি।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD