রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

ওমরাহ : শিশুদের জন্য যেসব নির্দেশনা দিল সৌদি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৪১ am

অনেক মুসলিম পিতামাতা ও অভিভাবক তাদের শিশু সন্তানদের নিয়ে ওমরাহ করতে যান; কিন্তু এক্ষেত্রে একটি বড় চ্যালেঞ্জ হলো শিশুদের নিরাপত্তার ব্যাপারটি।

এই চ্যালেঞ্জ মোকাবিলায় শিশুসন্তানকে সঙ্গে নিতে ইচ্ছুক ওমরাহযাত্রীদের জন্য কিছু নির্দেশিকা জারি করেছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সেগুলো হলো—

১.পরিচিতিমূলক ব্রেসলেট : উমরাহর সময় প্রত্যেক শিশুর ডান অথবা বাঁ হাতের কব্জিতে অবশ্যই পরিচিতিমূলক ব্রেসলেট থাকতে হবে। লাখ লাখ ওমরাহযাত্রীর ভিড় কোনো শিশু হারিয়ে গেলে তার পরিচিতি সম্পর্কিত প্রাথমিক কিছু তথ্য পাওয়া যাবে সেই ব্রেসলেটে।

২. ভিড় যথাসম্ভব এড়িয়ে চলা : যেসব ওমরাহযাত্রী তাদের শিশুদের নিয়ে ওমরায় এসেছেন, তাদেরকে ওমরাহর আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য ভিড় কম হয়— এমন সময় ও স্থান বেছে নিতে বলা হয়েছে।

৩. শিশুদের ব্যক্তিগত পরিচ্ছন্নতা : শিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতের জন্য তাদেরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপারে অভিভাবকদের যত্নশীল হওয়ার আহ্বান জানিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, শিশুদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার প্রাথমিক দায়িত্ব অবশ্যই অভিভাবকদের।

৪. শিশুদের খাদ্যের প্রতি নজর রাখা : ওমরাহর সময় শিশুরা যেন স্বাস্থ্যকর ও তাদের শরীরের জন্য উপযোগী খাদ্য গ্রহণ করতে পারে, সেজন্য অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

হজের সময় এক মাস ব্যতীত সারা বছরই ওমরাহ পালন করা যায়। তবে সৌদির আবহাওয়াগত কারণে সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত ওমরাহযাত্রীদের ভিড় থাকে বেশি। প্রতি বছর সৌদি ও বাইরের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলিম ওমরাহ করতে মক্কায় যান।

ওমরাহযাত্রীদের সুবিধার জন্য চলতি বছর ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে ৯০ দিন বৃদ্ধি করেছে সৌদি সরকার। সেই সঙ্গে নারী যাত্রীদের জন্য স্বামী বা মাহরামের সঙ্গে ওমরাহ করার বাধ্যতামূলক নিয়মও রদ করেছে সরকার। নতুন নিয়মে নারীযাত্রীরা চাইলে স্বামী বা মাহরাম ব্যতীতই ওমরাহ করতে পারবেন।

সূত্র : গালফ নিউজ

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD