শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

ওমরাহ পালন ছাড়া কাবা চত্বরে প্রবেশে নিষেধাজ্ঞা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪ ১২:০২ pm

পবিত্র কাবা চত্বরে শুধুমাত্র ওমরাহ পালনকারীরাই যেতে পারবেন বলে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব।

সৌদির দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ জানিয়েছে, ওমরাহ পালনকারীরা যেন নির্বিঘ্নে ও সহজে ওমরাহ করতে পারেন সেটি নিশ্চিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

যেসব সাধারণ মুসল্লি কাবায় নামাজ আদায় করতে চান তাদের নামাজের জন্য নির্দিষ্ট স্থানে যাওয়ার অনুরোধ জানিয়েছে রাষ্ট্রীয় এ সংস্থাটি। কাবার দিকে মুখ করে মুসল্লিরা নামাজ আদায় করে থাকেন।

পবিত্র রমজান মাসের ঠিক আগে এ ঘোষণা দেওয়া হয়েছে। বছরের অন্য সময়ের তুলনায় রমজানে সবচেয়ে বেশি মানুষ ওমরাহ পালন করে থাকেন। আরবি বছরের নবম মাস হলো রজমান। এ বছর সৌদি আরবে ১১ মার্চ থেকে পবিত্র ও তাৎপর্যপূর্ণ এ মাসটি শুরু হতে পারে।

যেসব মানুষের হজ করার সামর্থ্য থাকে না তারা বছরের যে কোনো সময় সৌদি আরবের মক্কায় গিয়ে ওমরাহ পালন করে আসেন।

বিদেশি মুসল্লিদের ওমরাহ পালনের সুবিধার্থে সম্প্রতি বেশ কয়েকটি উদ্যোগ হাতে নিয়েছে সৌদি সরকার। এছাড়া ভিসা পক্রিয়াও অনেক সহজ করে দিয়েছে দেশটি। এখন ব্যক্তিগত ভিসা, টুরিস্ট ভিসাধারীরাও ওমরাহ পালনের সুযোগ পেয়ে থাকেন। এছাড়া মদিনায় মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর রওজা মোবারকেও যাওয়ার সুযোগ পান তারা।

বর্তমানে ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করেছে সৌদি। আকাশ, নৌ ও স্থল যে কোনো দিক দিয়েই ভিসাধারীরা সৌদিতে প্রবেশ করতে পারবেন। এছাড়া নারীদের সঙ্গে পুরুষ সঙ্গী থাকার যে বাধ্যবাধকতা ছিল; সেটিও তুলে দেওয়া হয়েছে।

এছাড়া গালফভুক্ত দেশে যেসব প্রবাসী বসবাস করেন তারা ওমরাহ ভিসার আবেদন করতে পারবেন এবং সহজে তারা এ ভিসা পেয়েও যাবেন। এক্ষেত্রে তাদের পেশাকে বিবেচনা করা হবে না।

সূত্র: গালফ নিউজ

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD