বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ১২:০৭ পূর্বাহ্ন




এবার রংপুর চিড়িয়াখানার নিঃসঙ্গ বাঘিনীর মৃত্যু

আরব বাংলা টিভি রিপোর্ট
  • প্রকাশের সময়: শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৮৮ বার পড়া হয়েছে

রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানায় একমাত্র বাঘিনী শাওন মারা গেছে। ১৮ বছর ৭ মাস ৫ দিন বয়সী এই বাঘিনী শুক্রবার রাতে মারা যায়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে বার্ধক্যজনিত কারণে বাঘিনী মারা গেছে।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, ছোট বয়সেই ঢাকা মিরপুর চিড়িয়াখানা থেকে দুইটি বাঘের শাবক আনা হয়েছিল। এর একটি বাঘ আরেকটি বাঘিনী। বাঘটি ১০/১২ বছর আগে মারা যায়। তখন থেকে সঙ্গী না থাকায় নিঃসঙ্গ অবস্থায় ছিল বাঘিনীটি। শনিবার সকালে ময়নাতদন্ত শেষে চিড়িয়াখানার অভ্যন্তরে মসজিদের পাশে বাঘিনীকে মাটিচাপা দেয়া হয়েছে।

দেশে দুটি সরকারি চিড়িয়াখানার মধ্যে রংপুর একটি। প্রয়াত জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ ক্ষমতায় থাকা কালে রংপুর নগরীর হনুমানতলা এলাকার ৮৯ সালে গড়ে তোলেন রংপুর চিড়িয়াখানটি। এটি দর্শনার্থীদের জন্য ৯২ সালে খুলে দেয়া হয়। প্রায় ২১ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই চিড়িয়াখানাটি। প্রতিদিন এখানে কয়েক হাজার দর্শনার্থীর সমাগম হয়। বর্তমানে রংপুর চিড়িয়াখানায় ৩০টির বেশি প্রজাতির প্রায় সোয়া দুই শত প্রাণী রয়েছে।

রংপুর চিড়িয়াখানার কিউরেটর আম্বর আলী জানান, বাঘিনী শাওন বার্ধক্যজনিত কারণে মারা গেছে। ময়নাতদন্ত শেষে তাকে মাটি চাপা দেয়া হয়েছে।

এর আগে গত এক মাসের মধ্যে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি ১ টি বাঘ, ১১টি জেব্রা এবং একটি সিংহীর মৃত্যু হয়।



আরো পড়ুন



আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  




© All rights reserved © ArabBanglaTV

Developer Design Host BD